Mountain View

উন্নয়ন কার্যক্রমের তথ্য তুলে ধরবে ১০ হাজার ইনফোলিডার

প্রকাশিতঃ নভেম্বর ২৬, ২০১৬ at ৭:১৬ অপরাহ্ণ

anaojanabd-600x330তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, মানুষের সাফল্যগাথা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনাসহ স্থানীয় পর্যায়ে সরকারের বহুমাত্রিক উন্নয়নের তথ্য মানুষকে জানাবে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তারা। এ জন্য ইউডিসির ইউডিসি ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লেখার প্রশিক্ষণ দিয়ে ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হচ্ছে। আজ শনিবার নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি) আয়োজিত নাটোর জেলার ইউডিসি উদ্যোক্তা-প্রশিক্ষণ কর্মশালায় বক্তৃতাকালে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, সরকারের ভবিষ্যৎ পরিকল্পনায় রয়েছে প্রতিটি ইউডিসিকে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার হিসেবে গড়ে তোলা। সে জন্য প্রতিবেদন ও ফিচার লেখার প্রশিক্ষণের পাশাপাশি ইউডিসি উদ্যোক্তাদের আউটসোর্সিং ও ই-কমার্সের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। যাতে তারা একাধিক তরুণ-তরুণীকে সঙ্গে নিয়ে আউটসোর্সিং এবং ই-কমার্স ব্যবসা পরিচালনা করতে পারে। তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি পরিচালক ড. মুহাম্মদ মেহেদী হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরো বক্তব্য রাখেন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, নাটোর জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট সাজেদুর রহমান খান এবং সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকার।

প্রতিমন্ত্রী বলেন, মানুষের উন্নয়ন ও ক্ষমতায়নে তথ্যের গুরুত্ব অপরিসীম। কৃষি, শিক্ষা ও স্বাস্থ্যসহ প্রয়োজনীয় তথ্য গ্রামবাংলার মানুষকে জানানো হলে তা তাদের জীবন মান উন্নয়নে যেমন ভূমিকা রাখে, তেমনি তা তাদের ক্ষমতায়িত করে। ইউডিসি উদ্যোক্তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হলে তারা স্থানীয় উন্নয়ন কর্মকাণ্ডসহ আবহমান বাংলার সংস্কৃতি, ঐতিহ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়ন, মানুষের সাফল্যগাথা, অকৃষি উদ্যোগ ও পরিবেশ দুর্যোগ ব্যবস্থাপনাসহ মানুষের জীবন ও জীবিকার নানা তথ্য মানুষকে জানাবে।

এ সম্পর্কিত আরও