Mountain View

ওয়েষ্ট ইন্ডিজ কে কাঁদিয়ে ফাইনালে জিম্বাবুয়ে

প্রকাশিতঃ নভেম্বর ২৬, ২০১৬ at ৮:৪৪ পূর্বাহ্ণ

255564-3-690x450
জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের গত ম্যাচেই শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ১ রানে পরাজিত হয়েছে জ্যাসন হোল্ডারের ওয়েস্ট ইন্ডিজ দল। এবার স্বাগতিকদের বিপক্ষে ৫ রানের পরাজয়ের আক্ষেপে পুড়তে হয়েছে ক্যারিবিয়ানদের।
শুক্রবার বুলাওয়ের কুইন্স পার্ক স্টেডিয়ামে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডার্কওয়াথ লুইস বা বৃষ্টি আইনে ওয়েস্ট ইন্ডিজকে ৫ রানে পরাজিত করে জিম্বাবুয়ে। মূলত বৃষ্টির কারণেই এই পরাজয়ের সম্মুখীন হতে হলো সফরকারীদের।
টসে জিতে ব্যাটিং নেয়া জিম্বাবুয়ে এর আগে ক্যারিবিয়ানদের সামনে ২১৯ রানের এক মামুলি টার্গেট দাঁড়া করিয়েছিলো। কিন্তু খেলার মাঝপথে বৃষ্টি এসে হানা দেয়ায় ক্যারিবিয়ানদের সামনে লক্ষ্য দেয়া হয় ২৭.৩ ওভারে ১৩০ রান। এই টার্গেটটিও অবশ্য ছোটই ছিল সফরকারীদের জন্য।
তবে জিম্বাবুয়ের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে হোল্ডার বাহিনীকে ৫ উইকেট হাতে নিয়েই থেমে যেতে হয়েছে মাত্র ১২৪ রানে! ১৩০ রানের লক্ষ্যে খেলতে নেমে ক্যারিবিয়ান মিডল অর্ডার ব্যাটসম্যান জোনাথন কার্টার অপরাজিত ৪৩ রানের একটি ইনিংস খেলেন। তবে তা সত্ত্বেও সহজ জয়টি হাতছাড়া করে ফেললো ওয়েস্ট ইন্ডিজ।
এর আগে প্রথমে ব্যাটিংয়ে নেমে ক্যারিবীয় বোলারদের তোপের মুখে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে চাপের মুখে পরে স্বাগতিক জিম্বাবুয়ে। অবশ্য মিডল অর্ডারে সিকান্দার রাজার অপরাজিত ৭৬ রান এবং শেষের দিকে টেণ্ডাই চিসোরোর অপরাজিত ৪২ রানে ভর করে ৮ উইকেটে ২১৮ রান তুলতে সক্ষম হয় জিম্বাবুয়ে।
চিসোরো এবং রাজা নবম উইকেটে ৯১ রানের জুটি গড়েন। ক্যারিবিয়ানদের পক্ষে ৩ উইকেট করে শিকার করেছেন দেবেন্দ্র বিশু এবং অ্যাশলে নার্স। অন্যদিকে অধিনায়ক জ্যাসন হোল্ডার নেন ২ টি উইকেট।
২১৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামার আগেই বৃষ্টি হানা দেয়। দীর্ঘক্ষণ বৃষ্টির পর ২৭.৩ ওভারে ওয়েস্ট ইন্ডিজের সামনে জয়ের জন্য ১৩০ রানের লক্ষ্য দেয়া হয়। এরপর ব্যাটিংয়ে নেমে মাত্র ৩৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপর্যয়ে পরে ক্যারিবীয়ানরা।
এরপর কার্লোস ব্রেথওয়েটের ২৪ এবং জোনাথন কার্টারের অপরাজিত ৪৩ রানের ইনিংসে ভর করে জয়ের আশা জাগিয়ে তোলে সফরকারীরা। কিন্তু শেষ পর্যন্ত তা আর হয়ে ওঠে নি তাদের।
স্বাগতিকদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২৭.৩ ওভারে ১২৪ রানে শেষ হয় ক্যারিবিয়ানদের ইনিংস। ফলে ৫ রানের পরাজয়ের আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হলো তাদের। জিম্বাবুয়ের বিপক্ষে ২ টি করে উইকেট নিয়েছেন টেন্ডাই চিসোরো এবং শন উইলিয়ামস।
ব্যাট হাতে অপরাজিত ৪২ রান এবং বল হাতে ২ উইকেট শিকারের জন্য ম্যাচ সেরার পুরস্কার পান চিসোরো।
উল্লেখ্য এই পরাজয়ের ফলে ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে পড়লো ওয়েস্ট ইন্ডিজ। আগামী ২৭ শে নভেম্বর ফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক জিম্বাবুয়ে এবং সফরকারী শ্রীলঙ্কা।

এ সম্পর্কিত আরও