যুক্তরাষ্ট্রের তিন অঙ্গরাজ্যে ভোট পুনর্গণনার আবেদন

প্রকাশিতঃ নভেম্বর ২৬, ২০১৬ at ১০:২৮ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে উইসকনসিন রাজ্যের ভোট পুনরায় গণনার জন্য নির্বাচন কমিশনে আবেদন জমা পড়েছে। বলা হচ্ছে, অল্পের জন্য ওই রাজ্যে জয় পাননি ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন।full_243301138_1480132029

এ ভোট পুনর্গণনার অনুরোধ জানান গ্রিন পার্টির প্রতিদ্বন্দ্বী প্রার্থী জিল স্টেইন। নির্বাচনে তিনি প্রার্থী হয়েছিলেন। মিশিগান ও পেনসিলভানিয়ায়ও ভোট পুনর্গণনার অনুরোধ জানান তিনি। দুই সপ্তাহ আগে অনুষ্ঠিত নির্বাচনে এসব অঙ্গরাজ্যে জয়ী হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

যদিও উইসকনসিনে হিলারি ক্লিনটন জয় পেলেও মিস্টার ট্রাম্পের জয়ের ফলাফল উল্টে দেয়া সম্ভব হবে না।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, উইসকনসিনে ভোট পুনর্গণনা হলেও ফলাফলে খুব বেশি হেরফের হবে না। এখানে মাত্র ১০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। মিশিগানে ১৬টি ও পেনসিলভানিয়ায় ২০টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। তাই এই দুটি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটরা জয়ী হলে নির্বাচনের ফল ঘুরে যেতে পারে।

উইসকনসিন নির্বাচন কমিশন টুইটারে দেওয়া এক বার্তায় বলেছে, স্টেইনের ভোট পুনর্গণনার আবেদন তারা গ্রহণ করেছে। অল্প সময়ের মধ্যে এ ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

আবেদনকারী স্টেইনও টুইটারে দেওয়া বার্তায় জানান, আবেদনে পুনর্গণনার সময়সীমা নির্ধারণ করা হয়েছে আগামী শুক্রবার। পেনসিলভানিয়ায় ভোট পুনর্গণনার শেষ সময় সোমবার ও মিশিগানে ভোট পুনর্গণনার শেষ সময় বুধবার।

এ সম্পর্কিত আরও