Mountain View

এইবছরেই হাজারীবাগ থেকে সরছে সব ট্যানারি কারখানা

প্রকাশিতঃ নভেম্বর ২৭, ২০১৬ at ৮:৩৩ অপরাহ্ণ

hajaribag-tanari

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই রাজধানীর হাজারীবাগ থেকে সব ট্যানারি কারখানা সাভারের শিল্পনগরীতে স্থানান্তর কার্যক্রম সম্পন্ন হবে। এসময়ের মধ্যেই আবার শিল্পনগরীতে পুরোদমে কারখানাগুলোর উৎপাদন কাজ শুরু করা হবে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) বাস্তবায়নাধীন ‘চামড়া শিল্পনগরী-ঢাকা’ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে আয়োজিত এক সভায় ট্যানারি শিল্প মালিক সমিতির নেতারা এ কথা জানান।

সম্প্রতি শিল্প মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এতে সভাপতিত্ব করেন।

আজ (রোববার) ২৭ নভেম্বর শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. আবদুল জলিলের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।সভায় শিল্প মন্ত্রণালয়রে ঊর্ধ্বতন র্কমর্কতা, বিসিক চেয়ারম্যান, চামড়া শিল্পনগরী প্রকল্পের পরিচালক, বাংলাদশে ট্যার্নাস অ্যাসোয়িশেনের (বিটিএ) সভাপতি, বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বুয়েট ও এশিয়া ফাউন্ডেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, সাভার চামড়া শিল্পনগরীতে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দু’টি মডিউল চালু রয়েছে। এর ফলে এরইমধ্যে ২৪টি ট্যানারি কারখানা চামড়া উৎপাদন কাজ শুরু করেছে। পাশাপাশি ৫০টি ট্যানারি কারখানা ট্যানিং ড্রাম স্থাপন করেছে। খুব শিগগির অন্যান্য ট্যানারিও উৎপাদনে যাবে।

বৈঠকে সমিতির নেতারা জানান, এরইমধ্যে ১২৯টি ট্যানারির মালিক তাদের কারখানায় স্থায়ী বিদ্যুৎ সংযোগের জন্য পল্লী বিদ্যুৎ সমিতি বরাবর আবেদন করেছেন। এদের প্রত্যেকের অনুকূলে পল্লী বিদ্যুৎ সমিতি ডিমান্ড নোট ইস্যু করেছে। এরমধ্যে ৬০টি ট্যানারি শিল্প প্রতিষ্ঠান ডিমান্ড নোটের টাকা জমা দিয়েছে। কারখানা চালুর জন্য ২৫টি ট্যানারি স্থায়ী বিদ্যুৎ সংযোগ নিয়েছে।

বৈঠকে সিনিয়র শিল্পসচিব নির্ধারিত সময়ের মধ্যে সাভার চামড়া শিল্পনগরীতে উৎপাদন শুরু করার জন্য ট্যানারি মালিকদের নির্দেশনা দেন। তিনি বলেন, রাজধানীর পরিবেশ সুরক্ষার পাশাপাশি পরিবেশবান্ধব চামড়াজাত পণ্য উৎপাদনের লক্ষ্যে সরকার এ প্রকল্প বাস্তবায়ন করেছে। জনস্বার্থে সরকার ট্যানারি স্থানান্তর ও পরিবেশবান্ধব পণ্য উৎপাদনের ক্ষেত্রে কোনো ধরনের ছাড় দেবে না বলে।

সরকার হাজারীবাগ থেকে সাভারের পরিবেশবান্ধব স্থানে ট্যানারি স্থানান্তরের লক্ষ্যে মোট ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা প্রাক্কলতি ব্যয়ে ‘চামড়া শিল্পনগরী- ঢাকা’ প্রকল্প বাস্তবায়ন করেছে। ‘জানুয়ারি ২০০৩ থেকে জুন ২০১৭’ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

এ সম্পর্কিত আরও