Mountain View

কয়লা ধুলে ময়লা যায়না

প্রকাশিতঃ নভেম্বর ২৭, ২০১৬ at ৭:২০ অপরাহ্ণ

images“শকুন যতই উপরে উঠুক তার নজর থাকে গো-ভাঁগাড়ের দিকে” প্রবাদটি সত্য হলো কন্ঠশিল্পী সালমার ক্ষেত্রে । হতদরীদ্র ঘরের সন্তান ৫ম শ্রেনী পাশ সালমা ছাগল চরাতো ছোট বেলায় । তার ভাগ্য ফিরে ক্লোজআপ-ওয়ান সঙ্গীত প্রতিযোগিতার মাধ্যমে। কুষ্টিয়াবাসী তাঁকে জিতিয়ে আনার জন্য লক্ষ লক্ষ এসএমএস করেছিল পকেটের টাকা খরচ করে ।
 
 কিন্তু ক্লোজআপ ওয়ানে চ্যাম্পিয়ন হওয়ার সাথে সাথে ভুলে যায় কুষ্টিয়াবাসীকে  অকৃতজ্ঞ সালমা । যে কারণে তাঁর নিজ উপজেলা দৌলতপুরে অনুষ্ঠান করতে এসে দাম্ভিকতায় বাজে আচরণ করলে দর্শকদের রোষানলে পড়ে সালমা। দর্শকরা জুতা নিক্ষেপ করে  সালমার সে অনুষ্ঠান বন্ধ করে দেয়।সালমা ও তার পরিবারের বিরুদ্ধে ফুঁসে ওঠে দৌলতপুরবাসী ।
 
পরিস্থিতির ভয়াবহতা বুঝতে পেরে সালমার বাবা-মা সালমাকে নিয়ে পাড়ি জমায় ঢাকায় । দিনাজপুরের “স্বপ্নপূরী’তে ২০১১ সালে পরিচয় হয় দিনাজপুরের সম্ভ্রান্ত রাজনৈতিক পরিবারের সন্তান “স্বপ্নপূরী” পিকনিক কর্নারের কর্ণধর এলাকার জনপ্রিয় তরুণ রাজনীতিক ও সমাজসেবক শিবলী সাদিকের সাথে । শিবলী সাদিকের সুনাম-সুখ্যাতি অর্থ-সামর্থ ও জনপ্রিয়তা দেখে সালমা ও তার অর্থ লোভী বাবা-মা  বিয়ের  প্রস্তাব দেয় শিবলী সাদিককে । অত্যন্ত হৃদয়বান শিবলী সাদিক সালমার গান শুনে মুগ্ধ হয়।
 
 ভালো লাগে তাকে। দরীদ্র মানুষের প্রতি শিবলী সাদিকের দরদটা বরাবরই ছিল বেশী।  মানবিক কারণে বিয়ের প্রস্তাব ফিরিয়ে দেননি তিনি। বিয়ের পর সালমাকে রেখেছিলেন রানীর হালে । কন্যা সন্তান “স্নেহা” জন্ম নেয়া পর্যন্ত তাদের মাঝে ছিল দাম্পত্যসূখ । কিন্তু এত সুখ ভালো লাগেনি সালমার। শিবলী সাদিকের সিঁড়ি বেয়ে উপরে উঠলেও অকৃতজ্ঞ সালমা তার গড ফাদারদের অশুভ চক্রান্তে মতিভ্রম ঘটে। পারিবারিক সুখ নয় তার চায় আরো টাকা আরো স্বাধীন জীবন । স্বামী সন্তান ফেলে রেখে  রাতের পর রাত অসামাজিক বন্ধুদের সাথে নিষিদ্ধ আড্ডায় মেতে ওঠে সালমা।
 
 তাকে ওই বাজে পথ থেকে ফেরাতে  চেষ্টা চালিয়ে ব্যর্থ হয় শিবলী  সাদিক । অর্থলোভী সালমার বাবা-মাও সালমাকে উৎসাহ দিতে থাকে সংসার ভাঙ্গার জন্য। শুকুনকে যত গোস-পোলাও-বিরানী খাওয়ানো হোক না কেন গো-ভাঁগাড়ের পঁচা গরুর মাংসই তার প্রিয় ।সম্পর্কের ছেঁড়া তার জোড়া লাগানো থেকে সম্পর্ক ছিন্ন করা শ্রেয় ভেবেই শিবলী সাদিক সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলে বিশ্বাস , তাই সময়োপযোগি সিদ্ধান্ত নেয়ার জন্য শিবলী সাদিককে স্যালুট জানাতেই হয়। 

এ সম্পর্কিত আরও

Mountain View