Mountain View

চমক এখনো বাকী, প্রেসিডেন্ট হতে পারেন হিলারি

প্রকাশিতঃ নভেম্বর ২৭, ২০১৬ at ৮:২২ অপরাহ্ণ

c8d46453046f029e31c9fbbbefac1c8ex600x400x46যুক্তরাষ্ট্র নির্বাচনের ফল নিয়ে চমক এখনো বাকী রয়েছে। শুক্রবার উইসকনসিন নির্বাচন কমিশনের কাছে ফল পুন গণনার আবেদন জানিয়েছেন গ্রীন পার্টির প্রার্থী জিল স্টেইন। তিনি নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ জানিয়েছেন। এই রাজ্যে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অল্প ভোটের ব্যবধানে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করেন। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে ডোনাল্ড ট্রাম্প কম ভোটের ব্যবধানে হিলারিকে পরাজিত করেন। তার মধ্যে তিনটি রাজ্য হচ্ছে উইসকনসিন , মিশিগান, পেনসেলভেনিয়া। এই তিন রাজ্যের ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়েছেন গ্রীন পার্টির প্রার্থী ডক্টর জিল স্টেইন।

উইসকোনসিন (১০ ইলেকটোরাল) রাজ্যে ফল পাল্টে হিলারি ক্লিনটন জিতে গেলেও ট্রাম্পের জয়ে এতে বাধা পড়বে না। কিন্তু মিশিগান (১৬ ইলেকটোরাল) ও পেনসেলভেনিয়ায় (২০ ইলেকটোরাল) হিলারি জিতে গেলে ট্রাম্পের বদলে হিলারিই মার্কিন প্রেসিডেন্ট হবেন। কারণ এই তিন রাজ্য মিলে যে ইলেকটোরাল ভোট আছে তাতে প্রেসিডেন্ট হওয়ার জন্য ২৭০ ইলেকটোরাল ভোট হিলারি পেয়ে যাবেন। তখন পপুলার ভোটে এগিয়ে থাকার কারণে হিলারিই ৪৫ তম মার্কিন প্রেসিডেন্ট হবেন। আর সেটা অবাস্তব কিছু নয়।

নির্বাচন বিশ্লেষকদের অনেকেই মনে করছেন নির্বাচনের ফলাফলে রাশিয়ান সাইবার অ্যাটাক হয়েছে। যে কারণে দোদুল্যমান রাজ্য গুলোতে নির্বাচনের ফল ট্রাম্পের দিকে গেছে। তাই এসব রাজ্যে ফল পুন গণনা খুবই জরুরি। মিশিগানের বিষয়ে সেখানকার নির্বাচন কমিশন আগামী সোমবার মধ্যে সিদ্ধান্ত নেবেন। আর পেনসেলভেনিয়ার নির্বাচন কমিশন আগামী বুধবারের মধ্যে ফল পুন গণনার সিদ্ধান্ত নেবে। এমন সময় সীমা বেধে দিয়েছেন গ্রীন পার্টির জিল স্টেইন। ভোট পুন গণনার জন্য তহবিলও গঠন করে ফেলেছেন তিনি। যা রাজ্যগুলোর নির্বাচন কমিশনকে দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।