Mountain View

নারী ও শিশু নির্যাতন মামলা নিস্পত্তিতে সার্কুলার জারি

প্রকাশিতঃ নভেম্বর ২৭, ২০১৬ at ৯:২২ অপরাহ্ণ

sinha

নারী ও শিশু নির্যাতন দমন আইনের মামলা ছয় মাসের মধ্যে নিষ্পত্তির বিধান রয়েছে। তবে এ সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হলে কেন হয়নি তার কারণ উল্লেখ করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারককে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন সুপ্রিম কোর্টে প্রেরণের বিধান রয়েছে।একইসঙ্গে মামলার পাবলিক প্রসিকিউটর ও তদন্তকারী কর্মকর্তাকেও অনুরূপ প্রতিবেদন সরকারের নিকট দাখিলের নির্দেশনা রয়েছে। কিন্তু বিচারক, পিপি ও তদন্তকারী কর্মকতা কেউই এই বিধান যথাযথভাবে পালন না করায় একে অনাকাঙ্খিত, অনভিপ্রেত ও আইন বহির্ভূত এবং তা অসদাচরণের শামিল বলে গণ্য করেছেন সুপ্রিম কোর্ট।

একইসঙ্গে এই প্রতিবেদন দাখিলের বিধান আবশ্যিকভাবে প্রতিপালনের জন্য ট্রাইব্যুনালের বিচারক, পিপি ও তদন্ত  কর্মকর্তাকে নির্দেশ দিয়ে সার্কুলার জারি করেছেন সর্বোচ্চ আদালত।রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে এই সার্কুলার জারি করা হয়।

প্রসঙ্গত নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৩১ (ক) ধারায় বলা হয়েছে, ‘কোনো মামলা এই আইনের ২০ ধারা অনুযায়ী ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি না হলে ট্রাইব্যুনাল তার কারণ লিপিবদ্ধ করে একটি প্রতিবেদন ৩০ দিনের মধ্যে সুপ্রিম কোর্টে দাখিল করবে। যার একটি অনুলিপি সরকারের কাছেও দাখিল করতে হবে। প্রতিবেদন পর্যালোচনার পর যথাযথ কর্তৃপক্ষ নির্ধারিত সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি না হওয়ার জন্য দায়ী ব্যক্তি বা ব্যক্তিবর্গের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।’ কিন্তু এই বিধান পালন না করায় সার্কুলার জারি করেছেন সুপ্রিম কোর্ট।

এ সম্পর্কিত আরও