Mountain View

‘পরিকল্পিত নগরায়ন ও উন্নত গ্রামীণ অবকাঠামো গড়ে তুলতে হবে’

প্রকাশিতঃ নভেম্বর ২৭, ২০১৬ at ৮:০৭ অপরাহ্ণ

c8d46453046f029e31c9fbbbefac1c8ex600x400x46ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি পরিকল্পিত নগরায়ন ও উন্নত গ্রামীণ অবকাঠামো গড়ে তুলতে হবে।
তিনি আজ রাজধানীর বি আইপি কনফারেন্স সেন্টারে ফিসক্যাল স্লাজ ম্যানেজমেন্ট প্রাকটিস ইন বাংলাদেশ শীর্ষক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা দিচ্ছেলেন।
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এবং ওয়াটারএইড বাংলাদেশ এর যৌথভাবে এ আলোচানার আয়োজন করে। দৈনিক ভোরের কাগজ পত্রিকার সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.)-র সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম
স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম ফিরোজ আহমেদ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মুজিবর রহমান।
বৈঠকে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা পৌরসভার মেয়র তাসকিন আহমেদ চিশতী, সাউদার্ন ইউনিভার্সিটি- চট্টগ্রাম এর উপ-উপাচার্য ড. এম আলী আশরাফ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. এম আশরাফ আলী, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক প্রধান প্রকৌশলী মোঃ নুরুল্লাহ্, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ এ কে এম রেজাউল করিম এবং ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী রবিন রায়হান।
বৈঠকে বক্তারা বলেন, বর্তমানে বিদ্যমান পয়ঃনিষ্কাশন ব্যবস্থা অপর্যাপ্ত এবং তা সময়োপযোগী নয়। এমতাবস্থায়, সঠিকভাবে ফিসক্যাল স্লাজ ম্যানেজমেন্ট বাস্তবায়ন শহরের নিষ্কাশন ব্যবস্থাকে কার্যকরী ও টেকসই করতে পারে। এটা তুলনামূলকভাবে সাশ্রয়ী বলে বিশেষজ্ঞরা মতামত প্রদান করেন। তবে এই ব্যবস্থা বাস্তবায়নের ক্ষেত্রে শহরের জন্য বিদ্যমান মহাপরিকল্পনার সুষ্ঠু বাস্তবায়ন ও জনগণের প্রত্যক্ষ অংশগ্রহণ প্রয়োজন বলে বৈঠকে উপস্থিত বক্তারা মতামত প্রদান করেন।

এ সম্পর্কিত আরও

Mountain View