Mountain View

অপারেশনের পর বদলে গেছে মুস্তাফিজের বোলিং অ্যাকশন!

প্রকাশিতঃ নভেম্বর ২৮, ২০১৬ at ৪:২২ অপরাহ্ণ

0000000011111

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা পেসার মুস্তাফিজুর রহমান রবিবার (২৭শে নভেম্বর) থেকে পুরো রান আপে বোলিং শুরু করেছেন। কাঁধের ইনজুরির অপারেশনের পর থেকে পুনর্বাসনে থাকা মুস্তাফিজ বর্তমানে প্রায় পুরো সুস্থ। তারই প্রমাণ পাওয়া গেল তাঁর বোলিং অ্যাকশনে।

কিছুদিন আগে থেকেই ছোট রানআপে বোলিং করলেও রবিবার প্রথম পুরোদমে বোলিং করেছেন ‘কাটার মাস্টার’। তবে মুস্তাফিজের এই বোলিং অ্যাকশনে অনেকেই চমকিত হতে পারেন। কারণ এর আগে বল ছাড়ার সময় ডানহাতের পূর্ণ ব্যবহার করতেন না তিনি।

তবে রোববার দেখা গেলো ভিন্ন চিত্র। এদিন মুস্তাফিজকে ডান হাতের পূর্ণ ব্যবহার করতে দেখা গেছে! তবে কি পুনর্বাসন থেকে ফিরে বোলিং অ্যাকশন পরিবর্তন করতে যাচ্ছেন তিনি? এই প্রশ্নই এখন ফিজ ভক্তদের মনে ঘুরপাক খাচ্ছে।

এদিকে পুনর্বাসনের প্রক্রিয়ার এই পর্যায়ে লম্বা রান আপে অভ্যস্ত হতে চেষ্টা করছেন মুস্তাফিজ। মুস্তাফিজের বোলিং প্রসঙ্গে জাতীয় দলের লঙ্কান ট্রেইনার মারিও ভিল্লাভারায়ন সাংবাদিকদের জানিয়েছেন মুস্তাফিজ আগের চেয়ে বেশি রান আপে বোলিং করলেও তাঁর গতি এখনও ঠিক আছে।

ভিল্লাভারায়ন বলেন, ‘মুস্তাফিজ আগের চেয়ে রান আপ বাড়িয়ে বল করছে ঠিকই, কিন্তু তাঁর গতি আগের লেভেলেই আছে। রান আপের পরিবর্তনের সাথে ধীরে ধীরে গতিরও পরিবর্তন আসবে।’

বোলিং এর পাশাপাশি ম্যাচ ফিটনেস ফিরিয়ে আনার জন্যও কাজ চালিয়ে যাচ্ছেন কাটার মাস্টার। লম্বা সময় ধরে থ্রোয়িং এবং ফিল্ডিং প্র্যাকটিস করে যাচ্ছেন লঙ্কান ট্রেইনারের তত্ত্বাবধানে। মুস্তাফিজকে সবদিক থেকেই ফিট করে তুলতেই থ্রোয়িং এবং ফিল্ডিংয়েও জোর দিচ্ছেন ভিল্লাভারায়ন।

এই প্রসঙ্গে তিনি বলেন, ‘শুধু ওর কাঁধের ইনজুরি নয়, আমরা ওকে ক্রিকেটের ফিটনেসে ফিরিয়ে আনতে চাই। যার মধ্যে থ্রোয়িং এবং ফিল্ডিংকেও সমান গুরুত্ব দিচ্ছি আমরা। সুতরাং ওকে পুরোপুরি ক্রিকেট ফিটনেসে ফিরিয়ে আনতে এখনও অনেক কাজ করতে হবে আমাদের।’

মুস্তাফিজের দ্রুত ফিটনেস ফিরে পাওয়ার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন লঙ্কান ট্রেইনার ভিল্লাভারায়ন। আর সাতক্ষীরার এই পেস বিস্ময় নিজেও নিরন্তর পরিশ্রম করে যাচ্ছেন আবারো নিজেকে ফিরে পেতে। আগামী মাসে নিউজিল্যান্ড সিরিজে খেলার জন্য নিজেকে তৈরি করে নিচ্ছেন তিনি।

এ সম্পর্কিত আরও