Mountain View

অলস বসে থাকা ধূমপানের চেয়েও বেশি খারাপ

প্রকাশিতঃ নভেম্বর ২৮, ২০১৬ at ৮:৪৪ পূর্বাহ্ণ

olosh

চেয়ারে অলস বসে থাকা অথবা ডেস্কে বসে বসে কাজ করা এবং সন্ধ্যায় অলস বসে বসে টিভি দেখা, নিত্যদিনের এই জীবন প্রবাহে এভাবে চলাকে স্বাস্থ্যবিশেষজ্ঞরা ধূমপানের চেয়েও তিকর হিসেবে আখ্যায়িত করেছেন। তারা বলেন, অলস বসে বা শুয়ে শুয়ে দিন পার করলে দেহে ক্যান্সার হওয়ার আশঙ্কা স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেড়ে যায়।

কানাডায় এক সমীক্ষায় দেখা গেছে, সেখানকার জনগোষ্ঠীর একটি ুদ্র অংশও যদি সামান্য কায়িক শ্রমের কাজ করত তাহলে ডায়াবেটিস, হৃদরোগ ও ক্যান্সার চিকিৎসায় প্রতি বছর কয়েক বিলিয়ন মার্কিন ডলার সাশ্রয় করা যেত। বিশেষজ্ঞরা তাই বলছেন, অফিসে অথবা বাসায় সারা দিন বসে থাকা হচ্ছে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস ও অকাল মৃত্যুর রেসিপি তৈরি করে রাখা। গবেষণায় আরো উল্লেখ করা হয়, শুধু ২০১৫ সালে কানাডিয়ানদের একটি ুদ্র অংশও যদি শরীর চর্চা করত তাহলে উচ্চ রক্তচাপ কমতো দুই লাখ ২২ হাজার, ডায়াবেটিস কমতো এক লাখ ২০ হাজার, হৃদরোগ কমতো এক লাখ ৭০ হাজার এবং ক্যান্সারে আক্রান্তের সংখ্যা হ্রাস পেত ৩১ হাজার।

এ ছাড়া অকাল মৃত্যু রোধ পেত দুই দশমিক চার শতাংশের মতো। গবেষকেরা বলছেন, এই গবেষণার ফলাফল মানুষের সুস্থভাবে বেঁচে থাকার প্রতি আগ্রহ তৈরি করবে এবং মানুষ প্রতিদিন কিছু না কিছু ব্যায়াম অথবা হাঁটা চলায় কিছুটা হলেও উৎসাহী হয়ে উঠবে।

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •