Mountain View

অশ্বিনের কীর্তি আর সাকিবের আফসোস

প্রকাশিতঃ নভেম্বর ২৮, ২০১৬ at ১২:৩৫ অপরাহ্ণ

shakib-aswinসাদা পোশাকের ক্রিকেট।

টেস্ট ক্রিকেট।  একজন ক্রিকেটারের কাছে এক স্বপ্নের নাম। ক্রিকেটপ্রেমীদের কাছে রোমাঞ্চের অপর নাম। সেই রোমাঞ্চের ক্রিকেটে আবারও নিজেকে চেনালেন রবিচন্দন অশ্বিন।

মোহালীতে আজ যখন দ্বিতীয় দিনের খেলা শেষে ড্রেসিংরুমে ফিরছেন অশ্বিন, স্কোরবোর্ডে নামের পাশে তখন ৫৭ রানের জ্বলজলে সংখ্যা। দল বিপদে ছিলো, বিপক্ষের সুযোগ ছিলো লিড নেবার। ঠান্ডা মাথায় জাদেজা কে নিয়ে লড়েছেন। দিনশেষে কিছুটা স্বস্তিতে তার দল।

র‌্যাংকিং বলছে বর্তমান বিশ্বে টেস্টে নম্বর ওয়ান অলরাউন্ডার তিনি।

সেই অশ্বিন। একসময়ের ‘সাঁদামাটা অফস্পিনার’ ধীরে ধীরে হয়ে গেলেন সাকিব আল হাসানের সমসাময়িক অন্যতম প্রতিদ্বন্ধী! ব্যাটিংয়ে আগের থেকে ম্যাচিউরিটি বেড়েছে বহুগুণ, বোলিংয়ে ও দারুন কার্যকর। মোটামুটি ভাবে দারুন প্যাকেজ বানিয়েছেন নিজেকে, বাড়াচ্ছেন অপরিহার্যতা। টেস্ট অভিষেক হয়েছে মাত্র পাঁচ বছর। খেলে ফেলেছেন ৪১ টি ম্যাচ!

নিয়মিত দলের খেলা হচ্ছে। তিনি খেলছেন। পারফর্ম করছেন। এগিয়ে যাচ্ছেন।

অশ্বিন নিশ্চয়ই নিজেকে অনেক পরিণত করেছেন, অনেক বড় ক্রিকেটার হয়ে উঠেছেন। তবে আসল ব্যাপার হলো এই তার দলের নিয়মিত খেলা হওয়াটা। আর এটাই আমাদের আফসোসটা বাড়িয়ে দেয়। আমাদের একজন সাকিব আল হাসানের জন্য আফসোস বাড়িয়ে দেয়।

অভিষেকের সাড়ে নয় বছর পেরিয়ে গেলো। নামের পাশে টেস্ট ম্যাচের সংখ্যা মাত্র ৪৪ টি!

অথচ এতেই করে ফেলেছেন তিন হাজার ছুঁই ছুঁই রান,নিয়েছেন ১৫৯ উইকেট। হতে পারতো এই ফিগারগুলো আরো নজরকাড়া,আরো আকর্ষনীয়। হ্যা হতে পারতো আরো অনেক কিছুই…

হয়নি। হয়নি বলেই সাকিব আল হাসানকে টপকে এখন বিশ্বসেরা টেস্ট অলরাউন্ডার অশ্বিন। সাকিবের এই পিছিয়ে পড়ার জন্য আমরা তার পারফরম্যান্সকে অন্তত দায় দিতে পারছি না। কারণ, সাকিব তো খেলারই সুযোগ পাচ্ছেন না। যে সময়টায়টায় অশ্বিন নিজেকে আরও উচুতে তুলে নিয়ে গেছেন, সেই সময় সাকিব প্রায় ১৬ মাস টেস্ট খেলারই সুযোগ পাননি।

বাংলাদেশই খেলার সুযোগ পায়নি।

তবে এবার সাকিবের আবারও ঘুরে দাড়ানোর সুযোগ আসছে। আগামী এক বছর অনেকগুলো টেস্ট খেলার সুযোগ পাচ্ছি আমরা। ব্যাটিংয়ে মনযোগ দিন প্রিয় অলরাউন্ডার। একটু ঠান্ডা মাথা, একটু ধৈর্য যদি ষোলো কোটি মুখে হাসি ফোটাতে পারে তাহলে সেটাই হোক না?

আফসোসের জাহাজে ভেসে চলা যাত্রী আমরা। একজন সাকিব আল হাসান নাবিক হয়ে আছেন।

প্রিয় অশ্বিন, ধন্যবাদ। এরকম ভালো আরো খেলে যান। প্রতিপক্ষ যত শক্তিশালী হবে ততই খেলতে মজা হবে। আমরা বেশি করে টেস্ট খেলবো, অশ্বিনদের মতো প্রতিদ্বন্ধীরা সামনে এসে দাড়াবে। বুক চিতিয়ে সেগুলো মোকাবেলা করে তবে সেরাদের তালিকায় থাকবে আমাদের কেউ, এটাইতো স্বপ্ন দেখি।

সেই স্বপ্নটাও নিশ্চয়ই সাকিব পূরণ করবেন।

– KhelaDhula

এ সম্পর্কিত আরও

Mountain View