Mountain View

চাপ কমাতে এসএসসি থেকে ৪টি বিষয় বাদ যেতে পারে

প্রকাশিতঃ নভেম্বর ২৮, ২০১৬ at ৬:৪৩ অপরাহ্ণ

শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে এসএসসি পরীক্ষায় চারটি বিষয় না রাখতে আলোচনা চলছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ সোমবার সচিবালয়ে নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ কথা জানান শিক্ষামন্ত্রী।full_468509685_1480336498

মন্ত্রী জানান, সময় এবং শিক্ষার্থীদের ওপর চাপ কমানোর জন্য এসএসসি পর্যায়ে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা, চারু ও কারুকলা এবং ক্যারিয়ার শিক্ষা এই চারটি বিষয় পরীক্ষার অন্তর্ভুক্ত না রাখতে সুপারিশ করেছেন দেশের শিক্ষাবিদরা। একই সঙ্গে তারা ২০১৯ সাল থেকে সব শিক্ষাবোর্ডে অভিন্ন প্রশ্নপ্রত্রের বিষয়েও সুপারিশ করেছেন। এসব সুপারিশ পর্যালোচনা করে দেখা হচ্ছে।

কবে নাগাদ এই চারটি বিষয় এসএসসি পরীক্ষা থেকে বাদ দেয়া হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে আলাপ আলোচনা চলছে। গত ২৫ ও ২৬ নভেম্বর কক্সবাজারে শিক্ষাবিদদের নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। ওই কর্মশালায় তারা এই সুপারিশগুলো করেছেন বলেও জানান নুরুল ইসলাম নাহিদ।

আজ সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শিক্ষাসচিব সোহরাব হোসাইন, শিক্ষাবিদ অধ্যাপক আবদুল্লাহ আবু সাঈদ, ড. মুহাম্মদ জাফর ইকবাল, রাশেদা কে চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও