Mountain View

উত্তরাঞ্চলে ব্র্যাকের কার্যক্রম হতদরিদ্র মানুষের জমি বিরোধে প্রশংসনীয় উদ্যোগ

প্রকাশিতঃ নভেম্বর ২৯, ২০১৬ at ৫:১২ অপরাহ্ণ

dscn0514হতদরিদ্র মানুষের জমি সংক্রান্ত সমস্যা সমাধানে ব্র্যাক উত্তরাঞ্চলের ৬টি জেলায় কাজ করছে। ৩ বছরে ৪১ হাজার ৪৭২টি মামলার রায়ের মাধ্যমে ক্ষতিপূরণ বাবদ আদায় করা হয়েছে ১৭৬ কোটি ১৬ লক্ষ টাকা।
 
মঙ্গলবার সকালে দিনাজপুরের ব্র্যাক ল্যানিং সেন্টারে মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীর অগ্রগতি, অভিজ্ঞতা ও সমস্যা চিহ্নিতকরণে স্থানীয় গণমাধ্যম কর্মীদের সাথে এক মতবিনিময় সভায় ব্র্যাকের কর্মকর্তা আব্দুল্লাহ আল রাশেদ এ তথ্য জানান।
 
 
 তিনি বলেন, উত্তরাঞ্চলের ৬টি জেলা দিনাজপুর, রংপুর, গাইবান্ধা, রাজশাহী, নাটোর এবং নওগাঁর ৫৪টি উপজেলার ৪৯১টি ইউনিয়নের ১০ হাজার ৩৯৫টি গ্রামের প্রত্যক্ষভাবে ৭৪ লক্ষ এবং পরোক্ষভাবে ৭৬ লক্ষ ৬০ হাজার মানুষের মাঝে ২০১৩ সালের জুলাই মাস থেকে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার এবং সম্পত্তির অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির প্রকল্প অব্যাহত রয়েছে। জমি সংক্রান্ত বিরোধ ও পারিবারিক সহিংসতার ঘটনা নিস্পত্তিতে ৩ বছরে ৫৫ হাজার ১৩টি মামলা দায়ের করা হয়। রায় পাওয়া গেছে ৪১ হাজার ৪৭২টি মামলার। মামলার রায় ও সালিশের মাধ্যমে ক্ষতিগ্রস্তগণ পেয়েছেন ১৭৬ কোটি ১৬ লক্ষ টাকা। 
 
জমি সংক্রান্ত বিরোধ নিস্পত্তির ক্ষেত্রে হতদরিদ্র, নিরীহ এবং আগ্রহী ব্যক্তিদের সব ধরনের সহযোগিতা প্রদানের অংশ হিসেবে ব্র্যাকের প্রশিক্ষণপ্রাপ্ত ১৭৫ জন পুরুষ ও ১৫ জন নারী ভুমি পরিমাপক (আমিন) দিনাজপুরে কাজ করছেন। প্রভাবশালী ও শক্তিশালী ভুমিদস্যু এবং অন্যায়ভাবে ভুমি দখলকারীদের বিরুদ্ধে আইন সহায়তা প্রদানের জন্য ব্র্যাকের ৪ জন আইনজীবী রয়েছেন। 
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন ব্র্যাকের দিনাজপুর প্রতিনিধি মোঃ মহসিন আলী, সিনিয়র জেলা ব্যবস্থাপক মোঃ মোকছেদুল আলম, ল্যানিং সেন্টারের ডেপুটি অপারেশন ম্যানেজার মোঃ রাহাত আলী, ভুমি পরিমাপক সুফিয়া বেগম, নুরুজ্জামান, সন্তোষ কুমার, আব্দুর রউফ, সাংবাদিক গোলাম নবী দুলাল, কামরুল হুদা হেলাল, আসাদুল্লাহ সরকার, একরাম হোসেন তালুকদার ও নুরুল হুদা দুলাল। এসময় প্রিন্স ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার ৩০ জন সাংবাদিক।

এ সম্পর্কিত আরও

Mountain View