Mountain View

বিপিএল খেলতে থাকা যে ক্রিকেটারকে জাতীয় দলে নেয়ার চিন্তা করছে বিসিবি

প্রকাশিতঃ নভেম্বর ২৯, ২০১৬ at ১০:৪২ পূর্বাহ্ণ

1480390465

স্পোর্টস ডেস্ক: বিপিএলের টিম নিয়ে তো আর ভাবনা নেই বিসিবির। বিসিবির ভাবনা নিউজিল্যান্ড সিরিজ নিয়ে। শহীদের জায়গায় কাকে নেয়া যায় এ নিয়ে চিন্তা বিসিবির। তবে আপাতত কামরুল ইসলাম রাব্বির দিকেই ইঙ্গিত বিসিবির নির্বাচকদের।

দুর্ভাগা পেসার মোহাম্মদ শহীদ নিউজিল্যান্ড সিরিজে কি খেলতে পারবেন! বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি’র চিকিৎসক পরিষ্কার জানিয়ে দিলেন তিন সপ্তাহের আগে সেই সিদ্ধান্তে পৌঁছানো খুব কঠিন। আর যদি সেরেও ওঠে সেই ক্ষেত্রেও ক্রিকেটারের ওপরই নির্ভর করছে সে খেলতে পারবে কিনা! অনেকেই ধরে নিয়েছেন শহীদের নিউজিল্যান্ড সফরে খেলা হচ্ছে না। এর আগে তার অস্ট্রেলিয়ায় প্রাথমিক দলের সঙ্গে ক্যাম্পেও যাওয়া হচ্ছে না। কিন্তু তাকে নিয়ে এখনও আশা ছাড়েননি প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। যদিও নিয়ম অনুসারে এরই মধ্যে বিকল্পও খুঁজে রেখেছেন তিনি।

প্রধান নির্বাচক বলেন, ‘শহীদ আমাদের টেস্ট ক্রিকেটার। সে হিসেবে ওকে মাঠে নামতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে জানুয়ারির দিকে। তার মানে হাতে সময় আছে। কারণ, চিকিৎসক ও ফিজিও বলেছেন ওর তিন সপ্তাহ সময় লাগবে মাঠে ফিরতে। এরপর তিনি যখন খেলা শুরু করবেন তখন তার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। আর যদি এমনিতে ভালো না হয় তাহলে হয়তো সার্জারিরও প্রয়োজন হতে পারে। সবদিক বিবেচনা করে আমরা ভেবে রেখেছি শহীদের পরিবর্তে কামরুল ইসলাম রাব্বির কথা।’

অন্যদিকে আরেক নির্বাচক হাবিবুল বাশার অবশ্য শহীদের আশা ছেড়েই দিয়েছেন। তিনি বলেন, ‘খুবই দুর্ভাগ্যজনক শহীদের জন্য। আমারও খুব খারাপ লাগছে। খুব ভালো বোলিং করছিল, ফর্মে ছিল সে।  ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ইনজুরির কারণে খেলতে পারেনি। আমাদের হাতে আসলে সময় আছে অনেক। শহীদ ছাড়া বাকি যে ফাস্ট বোলাররা স্কোয়াডে আছে তারা কিন্তু ভালো করছে।’ কিন্তু  নিউজিল্যান্ড সফরের জন্য ২২ সদস্যের প্রাথমিক দলে পেসার হিসেবে আছেন আগে থেকেই ইনজুরি আক্রান্ত মোস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেন। এছাড়াও প্রাথমিক দলের মধ্যে ফিট ছিলেন শফিউল ইসলাম, শহীদ, তাসকিন আহমেদ, শুভাশিষ রায় এবং মাশরাফি বিন মর্তুজা। এরপর চলতি বিপিএলে শফিউল নিয়েছেন ১৬টি উইকেট আর শহীদ ১৫টি।

শহীদ ইনজুরিতে থাকায় দলের পেস আক্রমণের জন্য ভরসা রইলো ৭ ম্যাচে ১৩ উইকেট নেয়া তাসকিন আহমেদ ও ৫ ম্যাচে চার উইকেট পাওয়া শুভাশিষ রায়ের ওপরই। কিন্তু তাসকিনকে টেস্ট খেলানো সম্ভব নয়, আর মাশরাফিও টেস্ট খেলেন না। তাহলে টেস্টে কে বোলিং করবেন? শফিউলের সঙ্গী হবেন কি শুভাশিষ! প্রাথমিক দলের বাইরে ৪ জন স্ট্যান্ডবাই ক্রিকেটার  ছিলেন। এর মধ্যে আল আমিন হোসেন, রুবেল হোসেন ও কামরুল ইসলাম ফাস্ট বোলার। কিন্তু আল আমিন ও রুবেলের কোনো সুযোগ নেই তা প্রধান নির্বাচক অনেকটাই পরিষ্কার করে দিয়েছেন। সুযোগ রেখেছেন বিপিএলে ৫ ম্যাচে ৫ উইকেট পাওয়া কামরুল ইসলাম রাব্বির জন্য। এ আসরে আল আমিন এখন পর্যন্ত ৫টি ও রুবেল নিয়েছেন ৮টি উইকেট। কিন্তু পরীক্ষিত এই দুই বোলারের চেয়ে তরুণ রাব্বিকেই এগিয়ে রাখছেন প্রধান নির্বাচক।

প্রাথমিক দলে ইনজুরি আক্রান্ত আছেন স্পিনার তানভির হায়দারও।  এই তিনজন বোলারের ফিটনেসের চূড়ান্ত পরীক্ষা নেয়া হবে ৪ঠা ডিসেম্বর। এরপরই সিদ্ধান্ত হবে তাদের বিকল্প কে! এ বিষয়ে মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘তানভির, ইবাদত ও মোস্তাফিজের ফিটনেস পরীক্ষা হবে ৪ঠা ডিসেম্বর। এরপরই তাদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে নিউজিল্যান্ড সফরে বিপিএলে সেরা পারফরম্যান্স করা আরো দুই একজন ক্রিকেটারেরও জায়গা হতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছেন হাবিবুল বাশার।

তিনি বলেন, ‘আমি আসলে বিপিএলে নতুন প্লেয়ারদের পারফরম্যান্সের দিকেই তাকিয়ে থাকি। জাতীয় দলের প্লেয়াররা সবাই কিন্তু পরীক্ষিত। রান করে এসেছেন, করছেন এবং করবেনও। আমি ব্যক্তিগতভাবে তাকিয়ে থাকি নতুন কোনো খেলোয়াড়টা উঠে আসে কিনা। বিপিএলের প্রতিটি আসরই পাইপলাইনে কিছু না কিছু ক্রিকেটার জোগান দেয়। জাতীয় দলের যারা মূল ক্রিকেটার সবাই কিন্তু কম-বেশি ভালো করছে। সঙ্গে কিছু নতুন খেলোয়াড় আছেন তারাও ভালো করছেন। বিপিএলের সবচেয়ে ভালো দিক, নতুন প্লেয়ারদের দিকেই আমি তাকিয়ে থাকি।’

এ সম্পর্কিত আরও

Mountain View