ঢাকা : ২৭ জুলাই, ২০১৭, বৃহস্পতিবার, ৬:৩৭ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site

শেষ মুর্হুতে জানা গেল হিলারির ভরাডুবির আসল কারণ

dscn0514মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা চলছে। তাতে দেখা গেছেন, হিলারি ক্লিনটনের চেয়ে এগিয়ে ডোনাল্ড ট্রাম্প। তার জয় এখন ‘প্রায়’ নিশ্চিত। জিততে এখন তার দরকার মাত্র ২৬ ভোট। কেন হিলারির এমন ভরাডুবি হলো এখনই তার কারণ বের করতে কোমর বেঁধে নেমেছে মার্কিন গণমাধ্যম।

বলা হচ্ছে, হিলারির এই ভরাডুবিতে কৃষ্ণাঙ্গদেরই নাকি অবদান বেশি। নির্বাচনী প্রচার-প্রচারণায় কৃষ্ণাঙ্গদের নিয়ে একাধিকবার কটূক্তি করেছেন ট্রাম্প। তাদের আমেরিকা থেকেও তাড়িয়ে দেয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ট্রাম্পের এসব নেতিবাচক আচরণেও খুব বেশি কৃষ্ণাঙ্গ হিলারি শিবিরে ভিড়েনি। কিংবা হিলারি তাদের মন জয় করতে ব্যর্থ হয়েছেন। তারই প্রভাব পড়েছে নির্বাচনে।

ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেট প্রার্থী হিলারি ৮৮ শতাংশ কৃষ্ণাঙ্গ নাগরিকের ভোট পেয়েছেন। আর ট্রাম্প পেয়েছেন আট শতাংশ। যা তার পাওয়ার কথাই ছিল না। ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ৯৩ শতাংশ কৃষ্ণাঙ্গ নাগরিকের ভোট পান তৎকালীন ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামা। ডেমোক্রেট প্রার্থী হিসেবে হিলারির উচিত ছিল আরও বেশি কৃষ্ণাঙ্গের ভোট পাওয়া। কিন্তু তা পেতে তিনি ব্যর্থ হয়েছেন।

এ সম্পর্কিত আরও

আপনার-মন্তব্য