Mountain View

৩০ বছর পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো নিউজিল্যান্ড

প্রকাশিতঃ নভেম্বর ২৯, ২০১৬ at ৭:১২ অপরাহ্ণ

0ccf8b71888c0b001e2a62ccc7eaadecx624x405x37হ্যামিল্টন টেস্ট জিতে ৩০ বছর পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জিতলো স্বাগতিক নিউজিল্যান্ড। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ১৩৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে কিউইরা। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিলো কেন উইলিয়ামসনের দল। সর্বশেষ ১৯৮৫ সালে দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল নিউজিল্যান্ড।

চতুর্থ দিন শেষে ম্যাচ জয়ের জন্য ৩৬৯ রানের টার্গেট পায় পাকিস্তান। সেই লক্ষ্যে ৩ ওভারে বিনা উইকেটে ১ রান তুলে দিন শেষ করে তারা। তাই টেস্ট জিততে ম্যাচের পঞ্চম ও শেষদিনে পাকিস্তানের প্রয়োজন ছিলো আরও ৩৬৮ রান। আর নিউজিল্যান্ডের দরকার ছিল ১০ উইকেট।

দিনের শুরু থেকেই ব্যাট হাতে আধিপত্য বিস্তার করে খেলছিলেন পাকিস্তানের দুই ওপেনার। ৬০ ওভারে ১৩১ রানের দারুন এক জুটি এনে দেন তারা। ব্যক্তিগত ৫৮ রানে থাকা অধিনায়ক আজহার আলীকে ফিরিয়ে দিয়ে জুটি ভাঙ্গেন বাঁ-হাতি স্পিনার মিচেল স্যান্টনার।

আজহারের বিদায়ের পর পরবর্তী ৯৯ রানে পরের ৯ উইকেট হারায় পাকিস্তান। ফলে ৯২ দশমিক ১ ওভারে ২৩০ রানেই গুটিয়ে ম্যাচ হারে পাকিস্তান। এক প্রান্ত আগলে লড়াই চালিয়ে যাচ্ছিলেন আজহারের ওপেনিং পার্টনার সামি আসলাম। কিন্তু ব্যক্তিগত ৯১ রানে ফিরেন তিনি। এছাড়া উইকেটরক্ষক সরফরাজ আহমেদ ১৯, বাবর আজম ১৬ ও মোহাম্মদ রিজওয়ান অপরাজিত ১৩ রান করেন। নিউজিল্যান্ডের পক্ষে নিল ওয়াগনার ৩টি, স্যান্টনার ও সাউদি ২টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন নিউজিল্যান্ডের সাউদি।

সিরিজে হেরে যাওয়ায় দুই ধাপ পিছিয়ে র‌্যাংকিং-এ চতুর্থস্থানে নেমে গেছে পাকিস্তান। আর সিরিজ জয়ে এক ধাপ এগিয়ে ষষ্ঠস্থানে উঠলো নিউজিল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর :
নিউজিল্যান্ড : ২৭১ ও ৩১৩/৫ডি, ৮৫.৩ ওভার (টেইলর ১০২, লাথাম ৮০, ইমরান ৩/৭৬)।
পাকিস্তান : ২১৬ ও ২৩০/১০, ৯২.১ ওভার (আসলাম ৯১, আজহার ৫৮, ওয়াগনার ৩/৫৭)।
ফল : নিউজিল্যান্ড ১৩৮ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : টিম সাউদি (নিউজিল্যান্ড)।

এ সম্পর্কিত আরও