ঢাকা : ১৮ অক্টোবর, ২০১৭, বুধবার, ৯:০৪ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / সারাবিশ্ব / ভারতের বাতিল নোট দিয়ে কি করবে রিজার্ভ ব্যাংক?

ভারতের বাতিল নোট দিয়ে কি করবে রিজার্ভ ব্যাংক?

প্রকাশিত :

received_341044489604527-300x225আন্তর্জাতিক ডেস্ক: ভারতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল ঘোষণা করা হয়েছে। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এ ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অন্য এক সরকারি ঘোষণায় বলা হয়, যাঁদের হাতে এসব নোট আছে, তাঁরা এগুলো জমা দিয়ে ১০ নভেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে সমমূল্যের অর্থ পাবেন।

তবে এ জন্য তাঁদের আধার কার্ড, প্যান কার্ড বা ভোটার আইডি দেখাতে হবে। ব্যাংক ও পোস্ট অফিস থেকে নোট জমা দিয়ে

অর্থ পাবেন এর বাহকেরা। ৩০ ডিসেম্বরের পর শুধু রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বাতিল হওয়া এসব নোট নেবে।

নোট বাতিলের ধাক্কায় মোট কতগুলো ৫০০ ও ১০০০ টাকার নোট রিজার্ভ ব্যাঙ্কের ঘরে ফিযার মোট মূল্য প্রায় ১৪ লক্ষ কোটি টাকা। কিন্তু এই বাতিল নোটগুলো নিয়ে এবার কী করবে আরবিআই?

জানা যাচ্ছে, পুনর্ব্যবহারের জন্য প্রথমে নোটগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে, সেই টুকরোগুলো দিয়ে কাগজের মণ্ড তৈরি হবে। এই মন্ড থেকে পরে ক্যালেন্ডার, ফাইল বা বোর্ডের মতো অফিস স্টেশনারি প্রস্তুত করা হতে পারে।

২০০১ পর্যন্ত অচল বা বাতিল নোট পুড়িয়ে ফেলার ব্যবস্থা ছিল। এখন আর তা না করে বাতিল ও অচল নোট থেকে পুনর্ব্যবহারযোগ্য বস্তু তৈরি করার চল হয়েছে এবং এজন্য (পুনর্ব্যবহার প্রযুক্তি) কেরলের একটি প্লাইউড সংস্থার সঙ্গেও নাকি চুক্তিবদ্ধ হয়েছে ভারতের শীর্ষ ব্যাঙ্ক।

এ সম্পর্কিত আরও

Check Also

কথিত ‘বাবার’ এ কী কাণ্ড!

ভারতের কথিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিং দুই অনুসারীকে ধর্ষণের দায়ে সাজাপ্রাপ্ত হওয়ার পর ক্রমশ …

Leave a Reply