ঢাকা : ২১ অক্টোবর, ২০১৭, শনিবার, ১:৫৩ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / লেখা পড়া / সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু আজ মধ্যরাতে

সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু আজ মধ্যরাতে

প্রকাশিত :

10022-gobamar

আগামী ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত অনলাইনে এই আবেদনের সুযোগ রাখা হয়েছে। তবে ইউজার আইডিপ্রাপ্ত আবেদনকারিগণ পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত তাদের ফি পরিশোধ করতে পারবেন। www.gsa.teletalk.com.bd এই ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করতে হবে। আবেদন ফি’র দেড় শ’ টাকা টেলিটক মোবাইলের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদনের বিস্তারিত নিয়মাবলী ও ক্যাচমেন্ট এরিয়াসহ সকল তথ্য ওয়েবসাইটে ইতোমধ্যেই প্রকাশ http:// www.gsa.teletalk.com.bd করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর সূত্র জানায়, ঢাকা মহানগরীতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৩৫টি। এর মধ্যে প্রথম শ্রেণি রয়েছে ১৪টি স্কুলে। সব মিলিয়ে ৩৫ স্কুলে শূন্য আসন সংখ্যা প্রায় ১০ হাজার। তবে ১৪ স্কুলের প্রথম শ্রেণিতে আসন সংখ্যা তিন হাজারের উপরে।

আগের মতোই এবারও ৩৫টি স্কুলকে তিনটি গুচ্ছে ভাগ করা হয়েছে। একজন শিক্ষার্থী একটি গুচ্ছের একটি স্কুলেই আবেদন করতে পারবে। আর এবারও গত বছরের মতো প্রতিটি স্কুলকেই ৪০ শতাংশ ক্যাচমেন্ট এরিয়া অনুসরণ করতে হবে। বাকি ৬০ শতাংশের মধ্যেও ১০ শতাংশ বিভিন্ন কোটার জন্য বরাদ্দ রাখা হয়েছে। ‘এ’ গুচ্ছের ভর্তি পরীক্ষা ১৭ ডিসেম্বর, ‘বি’ গ্রুপের ১৮ ডিসেম্বর ও ‘সি’ গ্রুপের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে ২৪ ডিসেম্বর।

দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেওয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে। আর জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরে ২ ঘণ্টার পরীক্ষা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও

Check Also

আগামী সপ্তাহে ৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ

আগামী সপ্তাহে ৩৭তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ৩৬তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফল …

Leave a Reply