‘আয়কর না দিলে খুঁজে বের করা হবে’

প্রকাশিতঃ নভেম্বর ৩০, ২০১৬ at ১০:০১ পূর্বাহ্ণ

nagibur1

করযোগ্য আয় থাকা সত্ত্বেও যারা কর দেবেন না তাদের খুঁজে বের করা হবেবলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।বুধবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় আয়কর দিবস উপলক্ষে র‌্যালির উদ্বোধন অনুষ্ঠানে তিনি করযোগ্য ব্যক্তিদের উদ্দেশে ওই সতর্কবার্তা দেন।এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আজই আয়কর দেবার শেষ সময়। এ সময়ের মধ্যে করদাতারা রিটার্ন জমা দিতে হবে। যারা নির্দিষ্ট সময়ের মধ্যে রিটার্ন জমা দেবেন না তারা সময়ের আবেদন করে রিটার্ন জমা দিতে পারবেন। করদাতাদের জন্য এনবিআরের দরজা সব সময় খোলা। তবে যারা করযোগ্য থাকা সত্ত্বেও আয়কর দেবেন না তাদেরকে খুঁজে বের করা হবে।’

তিনি বলেন, ‘এবারে করবান্ধব পরিবেশে আয়কর রিটার্ন জমা নিতে বিশেষ পদক্ষেপ নিয়েছে এনবিআর। ইতিমধ্যে আজ রিটার্ন দাখিলের শেষ দিনে প্রতিটি কর অঞ্চলে যতক্ষণ করদাতা উপস্থিত থাকবেন ততক্ষণ তাদের সেবা ও রিটার্ন জমা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তবে সময় আর বাড়ানো হবে না। সকল কর অঞ্চলে মেলায় সকল ধরনের সুযোগ-সুবিধা বজায় রাখা হয়েছে।’

এদিকে সকাল সাড়ে ৮টায় সেগুনবাগিচায় এনবিআর ভবনের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়। এনবিআর চেয়ারম্যান বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে র‌্যালি উদ্বোধন করেন। এ সময়ে র‌্যালিতে বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড, ফেস্টুন, ব্যানার ও পোস্টার প্রদর্শন করা হয়।

এ ছাড়া র‌্যালিতে আরো অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক আনিসুল হক, কণ্ঠশিল্পী সুবীর নন্দী, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, অভিনেতা জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, নোবেল, ক্রিকেটার আকরাম খান, মোস্তফিজুর রহমান প্রমুখ।দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

প্রথমবারের মতো ৩০ নভেম্বর আয়কর দিবস পালন করছে সরকার। আয়কর সপ্তাহের শেষ দিনে আয়কর দিবস পালন করা হচ্ছে। এর আগে ২০০৮ থেকে প্রতিবছর ১৫ সেপ্টেম্বরে এ দিবস উদযাপিত হতো।

 

এর আগে সেরা করাদাতার স্বীকৃতি হিসেবে বাংলাদেশের শীর্ষ ব্র্যান্ড ওয়ালটনসহ ১৪১ প্রতিষ্ঠান ও ব্যক্তিকে ট্যাক্স কার্ড দেওয়া হয়। এ ছাড়া কর প্রদানে উৎসাহিত করতে প্রতিবছরের মতো এবারো সারা দেশে ৫১৭ জন সেরা করদাতাকে সম্মননা দেওয়া হয়। এর মধ্যে ৩৭০ জন সর্বোচ্চ আয়কর প্রদানকারী ও ১৪৭ জন দীর্ঘসময় আয়কর প্রদানকারী।

এ সম্পর্কিত আরও

no posts found

কৃষি, অর্থ ও বাণিজ্য এর সর্বশেষ খবর

no posts found
  • কৃষি, অর্থ ও বাণিজ্য - এর সব খবর →
  •