Mountain View

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ম্যাচ বাতিল

প্রকাশিতঃ ডিসেম্বর ১, ২০১৬ at ৪:৪০ অপরাহ্ণ

rohigga

মায়ানমারে নির্বিচারে রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে দেশটির সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ বাতিল করেছে মালয়েশিয়া জাতীয় অনূর্ধ্ব-২২ ফুটবল দল। বৃহস্পতিবার দলটির একজন মুখপাত্র এই ঘোষণা দেন।মায়ানমারে রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতনে মেতেছে দেশটির সংখ্যাগরিষ্ঠ মানুষ। সেই সঙ্গে যোগ দিয়েছে সামরিক বাহিনীও। জাতিসংঘ বলছে, মায়ানমার রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধন চালাচ্ছে।

প্রাণ বাঁচাতে নাফ নদী পাড়ি দিয়ে শত শত রোহিঙ্গা বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে। ২০১২ সালের সাম্প্রদায়িক দাঙ্গার পর পরিস্থিতির চূড়ান্ত অবনতি ঘটে। কয়েক হাজার রোহিঙ্গাকে ওই সময় হত্যা করা হয়।এই মাসের দ্বিতীয় সপ্তাহে মায়ানমারের সঙ্গে ওই ম্যাচটি খেলার কথা ছিল মালয়েশিয়ার। দলটির একজন মুখপাত্র রয়টার্সকে বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে এটি একটি রাজনৈতিক সিদ্ধান্ত।’

বুধবার মালয়েশিয়া কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারেও ম্যাচ বাতিলের বিষয়টি নিশ্চিত করে, ‘ডিসেম্বরের ৯ ও ১২ তারিখ মায়ানমারের বিপক্ষে অনূর্ধ্ব-২২ দলের যে খেলা ছিল, তা বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’নভেম্বরের শেষ সপ্তাহে মালয়েশিয়ার এক মন্ত্রী ম্যাচ বাতিল করার ইঙ্গিত দিয়েছিলেন। পরে আবার তিনি সিদ্ধান্ত থেকে সরে আসেন। মালয়েশিয়ার এমন প্রতিবাদে এশিয়ান ফুটবল ফেডারেশন সুজকি কাপ নিয়ে চিন্তায় পড়েছে। দেশটি এই টুর্নামেন্ট থেকেও নিজেদের সরিয়ে নিতে পারে।

এ সম্পর্কিত আরও