Mountain View

অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন?

প্রকাশিতঃ ডিসেম্বর ২, ২০১৬ at ২:৫৯ অপরাহ্ণ

324ea45b4b7410a942d408ae3e1f0eb8x800x706x79তেলে ভাজা খাবার খাওয়া,  অনিয়মসহ বিভিন্ন কারণে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। অ্যাসিডিটি থেকে তাৎক্ষণিক মুক্তি খেতে পারেন নির্দিষ্ট কিছু খাবার। নিয়ম মেনে খাওয়া দাওয়া করার পাশাপাশি এগুলো খেলে দূর হবে অ্যাসিডিটির সমস্যা। তবে দীর্ঘমেয়াদী গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগলে ডাক্তারের পরামর্শ নিতে হবে অবশ্যই।

জেনে নিন কোন কোন খাবার অ্যাসিডিটি কমাতে সাহায্য করবে-

কলা
প্রতিদিন একটি করে কলা খেলে দূরে থাকতে পারবেন অ্যাসিডিটি থেকে। দুইবেলার ভারি খাবারের মাঝখানে কলা খেতে পারেন। এটি শরীরের পটাশিয়ামের চাহিদাও পূরণ করবে।
পুদিনা পাতা
অ্যাসিডিটি থেকে তাৎক্ষণিক মুক্তি পেতে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খান। চাইলে ১ কাপ পানিতে কয়েকটি পুদিনা পাতা ফুটিয়ে পানিটুকু পান করতে পারেন। দূর হবে গ্যাস্ট্রিকের অস্বস্তি।
বাটার মিল্ক
অনেক সময় অতিরিক্ত খেয়ে ফেললে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এক গ্লাস বাটার মিল্ক পান করুন, স্বস্তি মিলবে অনেকটাই। দ্রুত ফল পেটে বাটার মিল্কের সঙ্গে গোলমরিচ অথবা জিরার গুঁড়া মিশিয়ে নিন।
নারিকেলের পানি
শরীরের পিএইচ লেভেল নিয়ন্ত্রণ করে অ্যাসিডিটি থেকে মুক্তি দেয় নারিকেলের পানি।
ঠাণ্ডা দুধ
ঠাণ্ডা দুধ খেলে কমে যাবে অ্যাসিডিটির সমস্যা।
এলাচ
গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিলেই ২টি এলাচ গুঁড়া করে পানিতে ফুটিয়ে পান করুন। মুক্তি পাবেন সমস্যা থেকে।
গুড়
অ্যাসিডিটি থেকে দূরে থাকতে খাওয়ার পর এক টুকরা গুড় খেতে পারেন। গুড়ে থাকা ম্যাগনেসিয়াম খাবার দ্রুত হজমে সাহায্য করে ও মুক্তি দেয় অ্যাসিডিটি থেকে।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •