Mountain View

রাশিয়া কারও সঙ্গে বিবাদ চায় না: পুতিন

প্রকাশিতঃ ডিসেম্বর ২, ২০১৬ at ৫:২১ অপরাহ্ণ

20161202_100329রাশিয়া কারও সঙ্গে বিবাদে যেতে চায় না। যদিও অনেক বিদেশি রাষ্ট্র আমাদের শত্রু মনে করে। কিন্তু আমরা তাদেরকে কখনও শত্রু ভাবি না। বৃহস্পতিবার ক্রেমলিনে রুশ আইন প্রণেতাদের বার্ষিক অধিবেশনে এসব কথা বলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আরটি নিউজের।

পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়া সম্পর্ক স্বাভাবিক করতে প্রস্তুত আছে। এমনকি যুক্তরাষ্ট্র যদি আন্তর্জাতিক সন্ত্রাসবাদ রুখতে রাশিয়ার সঙ্গে কাজ করতে চায় তাতেও রাজি আছে তার দেশ। তবে যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবেলা করতে রাশিয়ার স্বার্থকে অবশ্যই মর্যাদা দিতে হবে। আমরা অপেক্ষা করছি যুক্তরাষ্ট্রের নতুন সরকার ক্ষমতায় আসার পর আমাদের সঙ্গে সম্পর্ক কতদূর এগিয়ে নিয়ে যায়। আমরা যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আছি।

তিনি বলেন, ইউক্রেন সংকট ও সিরিয়া যুদ্ধের কারণে পশ্চিমাদের কাছে রাশিয়ার মর্যাদা দ্রুত নিচে নামছে। শীতল যুদ্ধের পর এটাই সর্ব নিম্ন অবস্থা। গত কয়েক বছরে রাশিয়া বিভিন্ন ক্ষেত্রে আন্তর্জাতিক চাপের মুখোমুখি হচ্ছে। আমাদের অ্যাথলেটদের ডোপিংয়ের কারণে খেলতে দেয়া হচ্ছে না। আমাদের ওপর নির্বাচনের ফল পাল্টে দেয়ার অভিযোগ আসছে। অনেকে রাশিয়া হস্তক্ষেপ করবে ইউরোপে এমন কল্পকাহিনি শোনাচ্ছে।

এ সম্পর্কিত আরও