Mountain View

২০১৭ সালে সরকারি কর্মকর্তাদের ১০ দিন ছুটি ‘মূল্যহীন’!

প্রকাশিতঃ ডিসেম্বর ২, ২০১৬ at ৩:৪৩ অপরাহ্ণ

324ea45b4b7410a942d408ae3e1f0eb8x800x706x79২০১৭ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারী ও ব্যাংক কর্মকর্তাদের ১০ দিন ছুটি ‘মূল্যহীন’ হচ্ছে। বছরের বিভিন্ন উৎসব ও দিবসের ২৩ দিন ছুটির মধ্যে ১০ দিনই পড়েছে শুক্র ও শনিবার। সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে যে ২৩ দিন ছুটির নির্দেশনা রয়েছে তাতে ৬ দিন ছুটি পড়েছে শুক্রবার এবং ৪ দিন ছুটি পড়েছে শনিবার।
বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের এক সার্কুলারে এই তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের অফ সাইট সুপারভিশন বিভাগের জারি করা সার্কুলারে দেখা গেছে, আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষ্যে সরকারি ছুটি। কিন্তু সেদিন শুক্রবার সাপ্তাহিক ছুটি। একইভাবে ১৪ এপ্রিল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে পড়েছে নববর্ষের ছুটি। আবার চাঁদ দেখা সাপেক্ষে ১২ মে শুক্রবার হতে পারে পবিত্র শব-ই-বরাত। পবিত্র শব-ই-কদরের ছুটিও পড়েছে ২৩ জুন শুক্রবার।
আগামী ১ ডিসেম্বর ঈদে মিলাদুন্নবীর (সা.) ছুটি হতে পারে সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে। একইভাবে ঈদুল আজহার ছুটিও ১ সেপ্টেম্বর শুক্রবার থেকে শুরু হতে পারে। যার মানে এই ঈদের তিন দিনের ছুটির মধ্যে দুই দিনই পড়তে পারে শুক্র ও শনিবার। এছাড়া আগামী বছরের দুর্গা পুজার ছুটিও একীভূত হয়েছে সাপ্তাহিক ছুটির দিন শনিবারে। ১৬ ডিসেম্বর বিজয় দিবসের ছুটিও পড়েছে শনিবারে। এছাড়া ১ জুলাই সাপ্তাহিক ছুটির দিন শনিবার ব্যাংক কর্মকর্তাদের ব্যাংক হলিডে।
ব্যাংকের সার্কুলার অনুযায়ী, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ছুটি। ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবসের ছুটি থাকবে। ১ মে ছুটি থাকবে মে দিবসের। ১০ মে ছুটি থাকবে বুদ্ধ পূর্ণিমার। ঈদুল ফিতরের ছুটি থাকবে ২৫, ২৬ ও ২৭ জুন। শুভ জন্মাষ্টমীর ছুটি  ১৪ আগস্ট। পরদিন ১৫ আগস্ট ছুটি থাকবে জাতীয় শোক দিবসের। আশুরার ছুটি ১ অক্টোবর, বড় দিনের ছুটি ২৫ ডিসেম্বর এবং বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর থাকবে ব্যাংক কর্মকর্তাদের ছুটি।

এ সম্পর্কিত আরও