Mountain View

ধোনির এক সিদ্ধান্ত রোহিত শর্মার ক্রিকেট জীবন বদলে দিয়েছিল!

প্রকাশিতঃ জানুয়ারি ১১, ২০১৭ at ৮:৫৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক : তার উঠে আসার পিছনে অধিনায়ক ধোনির ভূমিকা যে অনস্বীকার্য সেটা বলতে কখনও ভোলেন না রোহিত শর্মা। মিডল অর্ডার থেকে তুলে এনে তাকে ওপেনার বানিয়ে দিয়েছিলেন ধোনি। আর সেই ওপেনার হিসেবেই সব থেকে বেশি সফল রোহিত।

২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির ঘটনা। যখন ধোনি প্রথম লক্ষ্য করেন রোহিতকে। আর তুলে আনেন ওপেনিংয়ে। রোহিতের মতে এই সিদ্ধান্তটা তার খেলাকেই যে শুধু উন্নত করেছে তা নয় বরং নিজের খেলাকেও আরও ভাল মতো বুঝতে সাহায্য করেছে। রোহিত বলেন, ”আমি বিশ্বাস করি ওয়ান ডেতে ওপেন করার সিদ্ধান্ত আমার ক্রিকেট জীবনকে বদলে দিয়েছে। আর সেই সিদ্ধান্তটি নিয়েছিল ধোনি। তারপর আমি ব্যাটসম্যান হিসেবেও উন্নতি করেছি। সব থেকে বড় বিষয় হল এই পরিবর্তন আমার খেলাকে বুঝতে সাহায্য করেছে। পরিস্থির সঙ্গে মানিয়ে নিতে সাহায্য করেছে।”

২০১৩ সালে শুরুতে ঘরের মাঠে প্রথম
ওপেন করেন রোহিত। সেদিন ৮০ রান করেছিলেন। তার পরই চ্যাম্পিয়ন্স ট্রফি। তারপর থেকে ওপেনার হিসেবেই যাবতীয় সাফল্য। পুরানো কথা বলতে গিয়ে সেদিনের কথায় ফিরে এসেছেন রোহিত যেদিন তাকে প্রথম ওপেন করার কথা বলেছিলেন ধোনি।

রোহিত বলেন, ”ও আমার কাছে এল আর বলল, আমি চাই তুমি ইনিংস ওপেন করো এবং আমি আত্মবিশ্বাসী সেটা তুমি পারবে। তা হলে তুমি কাট আর পুল শটের ব্যবহার অনেক ভাল মতো করতে পারবে। তোমার মধ্যে সেই কোয়ালিটি রয়েছে যেটা ওপেনার হিসেবে সাফল্য এনে দেবে।” একটু থেমে রোহিত আরও বলেন, ”ও আমাকে বলেছিল হেরে যাওয়ার ভয় পাবে না কখনও বা সমালোচনায় হতাশ হবে না। ও আসলে সে বার চ্যাম্পিয়ন্স ট্রফির মতো বড় আসরকে কাজে লাগাতে চেয়েছিল।”

রোহিতের মতে, ধোনির ম্যাচ রিডিংয়ের মতো প্লেয়ার রিডিংও অসাধারণ। যে কারণে আজ তিনি সফল ওপেনার। রোহিত বলেন, ”ইংল্যান্ডে সেই চ্যাম্পিয়ন্স ট্রফি আমার আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছিল অনেকটা। যাতে আমি যে কোনও চ্যালেঞ্জ নেওয়ার জন্য তৈরি হয়ে গিয়েছিলাম। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৬৫ রান করেছিলাম। অধিনায়ক নিশ্চিত ছিলেন আমি পারব অবস্থার সঙ্গে মানিয়ে নিতে।”

সব অধিনায়কদের প্রতি সম্মান রেখেই তিনি ধোনিকে সেরা বেছেছেন। রোহিত বলেন, ”অন্যান্য অধিনায়কদের প্রতি কোনও অসম্মান না রেখেই আমি বলতে পারি ধোনির মতো অধিনায়কের নেতৃত্বে খেলার সুযোগ পাওয়াটা আমার সেরা প্রাপ্তি। কঠিন পরিস্থিতিতে ঠান্ডা মাথায় ও যখন সবটা সামলায় তখন সেটা আমাদেরও সাহায্য করে। ও সব সময় সামনে থেকেই নেতৃত্ব দিত। ওর মতো দ্বিতীয় কেউ নেই.” এই মুহূর্তে চোট নিয়ে দলের বাইরে রোহিত। দেশের মাটিতে খেলতে না পেরে রীতিমতো হতাশ ওয়ান ডেতে জোড়া ডবল সেঞ্চুরির মালিক।

এ সম্পর্কিত আরও