Mountain View

কেউ অজ্ঞান হয়ে গেলে করণীয়

প্রকাশিতঃ জুলাই ২৯, ২০১৭ at ১:৪৬ অপরাহ্ণ

যখন মস্তিষ্কের রক্ত সরবরাহের পরিমাণ কমে যায় তখন মানুষ অজ্ঞান হয়ে যায়। এর ফলে সচেতনতা লোপ পায়। সাধারণত অচেতন হওয়ার সময়টা সংক্ষিপ্ত সময়ের জন্য হয়। অজ্ঞান হওয়ার বিষয়টির কোন চিকিৎসা তাৎপর্য নেই অথবা মারাত্মক কোনো স্বাস্থ্য সমস্যার কারণেও হতে পারে। যদি অজ্ঞান হওয়ার কারণ জানা না থাকে তাহলে জরুরি চিকিৎসা সাহায্য নেয়া প্রয়োজন।
যদি আপনি নিজে অজ্ঞান হয়ে যান : অজ্ঞান অবস্থা থেকে জ্ঞান ফিরে আসার পর বেশ কিছুক্ষণ শুয়ে থাকুন বা বসে থাকুন। পুনরায় অজ্ঞান হওয়ার সম্ভাবনা কমানোর জন্য খুব দ্রুত ওঠে পড়বেন না। বসে থাকলে আপনার মাথা দুই হাঁটুর মাঝে রাখুন।
অন্য কেউ অজ্ঞান হয়ে গেলে : ব্যক্তিটিকে চিত করে শুইয়ে দিন। যদি সে শ্বাস নিতে পারে তাহলে তার মস্তিস্কে রক্ত প্রবাহ ঠিক ভাবে হওয়ার জন্য ওই ব্যক্তির পা দুটো হৃদপিণ্ড থেকে ১২ ইঞ্চি বা ৩০ সেন্টিমিটার উপরের দিকে উঠিয়ে রাখুন। তার কোমরের বেল্ট, কলার বা আঁটসাঁট হয়ে থাকা কাপড় ঢিলা করে দিন। পুনরায় অজ্ঞান হয়ে যাওয়ার সম্ভাবনা কমানোর জন্য আক্রান্ত ব্যক্তিকে খুব দ্রুত ওঠে যাওয়া থেকে বিরত রাখুন। যদি অজ্ঞান হয়ে যাওয়া ব্যক্তিটি ১ মিনিটের মধ্যে জ্ঞান ফিরে না পায় তাহলে স্থানীয় চিকিৎসকের কাছে বা হাসপাতালের জরুরী বিভাগে যোগাযোগ করুন।
আক্রান্ত ব্যক্তির বায়ু চলাচলের পথ পরিষ্কার আছে কিনা লক্ষ্য করুন। বমি হয় কিনা খেয়াল রাখুন।
তার সংবহনের (নিশ্বাস-প্রশ্বাস, কাশি বা চলাচলের ) লক্ষণগুলোর প্রতি নজর রাখুন। যদি এগুলো অনুপস্থিত থাকতে দেখা যায় তাহলে Cardiopulmonary resuscitation (CPR) বা কার্ডিও উজ্জীবন পদ্ধতি ব্যবহার করুন। এটি জরুরী একটি প্রক্রিয়া – রোগীর বুকের উপর চাপ দিয়ে মস্তিস্কে রক্ত প্রবাহ চালু করার চেষ্টা করা হয় এতে। চিকিৎসকের শরণাপন্ন না হওয়া পর্যন্ত ঈচজ এর মাধ্যমে নিঃশ্বাস- প্রশ্বাস চালু করার চেষ্টা করতে হবে।
যদি অজ্ঞান হয়ে যাওয়ার কারণে ব্যক্তিটি পড়ে গিয়ে ব্যথা পায় বা কেটে যায় তাহলে কাটা স্থানের রক্ত বন্ধ করার ব্যবস্থা করুন।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  • Mountain View