Mountain View

এবার গুগলের ভয়েস সার্চে যুক্ত হল বাংলা

প্রকাশিতঃ আগস্ট ১৬, ২০১৭ at ৭:৩৮ পূর্বাহ্ণ

পৃথিবীর ষষ্ঠতম বহুল ব্যবহৃত ভাষা হওয়া সত্ত্বেও এতদিন গুগলের ভয়েস সার্চের সুবিধায় যুক্ত ছিলো না বাংলা। তবে এবার বিশ্বের ২০০ মিলিয়ন বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে মার্কিন টেক জায়ান্ট গুগল ১৪ আগস্ট সোমবার, ভয়েস সার্চে যোগ করেছে বাংলা ভাষা।

টাইপের ঝামেলা থেকে মুক্তি দিতে গুগলের ভয়েস সার্চ ফিচারটি বেশ জনপ্রিয়। ভয়েস সার্চ ফিচার ব্যবহার করে টাইপ না করেই ভয়েস কমান্ড অর্থাৎ মুখে কথা বলে গুগলে সার্চ করা যায়।

এতদিন ইংরেজি সহ অন্যান্য ৮৯টি ভাষায় ভয়েস কমান্ড করা গেলেও এখন থেকে বাংলা ভাষায়ও এ ‍সুবিধা পাওয়া যাবে। বাংলা, মালায়াম, তামিল, তেলেগু, গুজরাটি, মারাঠি, কন্নড়, উর্দু, নেপালি সহ মোট ৩০টি ভাষা ভয়েস সার্চে নতুন যুক্ত করেছে গুগল।

তবে নতুন ভাষাগুলো সব ব্যবহারকারীদের কাছে এখনো পৌঁছেনি। গুগল জানিয়েছে, খুব শিগগির সব ব্যবহারকারীরা ভয়েস কমান্ডে নতুন ভাষাগুলো ব্যবহারের সুবিধা পাবে।

নতুন ভাষায় ভয়েস কমান্ড গুগল সার্চ ছাড়াও গুগল ট্রান্সলেটেও ব্যবহার করা যাবে। ফলে গুগলের ট্রান্সলেশনে বাংলা ভাষায় ভয়েস কমান্ডের সাহায্যে কোনো শব্দের অর্থ খুঁজে বের করা যাবে। কাঙ্ক্ষিত ভাষায় ভয়েস কমান্ডের জন্য ‍গুগল অ্যাপের সেটিংস মেন্যু থেকে ভাষা ঠিক করে দিন। কিবোর্ডে ভয়েস টাইপিং চালু করতে ব্যবহার করতে পারেন ‘জিবোর্ড’ অ্যাপ।

এ সম্পর্কিত আরও

আপনিও লিখুন .. ফিচার কিংবা মতামত বিভাগে লেখা পাঠান [email protected] এই ইমেইল ঠিকানায়
সারাদেশ বিভাগে সংবাদকর্মী নেয়া হচ্ছে। আজই যোগাযোগ করুন আমাদের অফিশিয়াল ফেসবুকের ইনবক্সে।