Mountain View

শুষ্ক মৌসুমে এক ঘটি জল না দিলেও বর্ষাকালে সব ঘটি জল!

প্রকাশিতঃ আগস্ট ১৬, ২০১৭ at ৩:২৪ অপরাহ্ণ

রাজিয়া অক্তার  : বন্যা একটি প্রকৃতিক দুর্যোগ হলেও হতভাগা বাংলাদেশীদের জন্য এটা একটি ভারতীয় সৃষ্ট দূর্যোগ। কারণ শুষ্ক মৌসুমে দাদারা আমাদের এক ঘটি জলও না দিয়ে দিয়ে গত ৩০ বছরে আমাদের নদীগুলোকে মেরে ফেলেছে। বেশির ভাগ নদীর গভীরতাই কমে গেছে।
তাই বর্ষা মৌসুমে উজান থেকে ধেয়ে আসার পানি স্বাভাবিকভাবে বঙ্গোপসাগরে পতিত হওয়ার কথা থাকলেও উজানে ভারতীয় অংশে ফারাক্কা ও তিস্তায় ব্যারেজ নির্মান করায় সেটা হতে পারছে না ফলে দেখা দেয় বন্যা। তারা শুষ্ক মৌসুমে খড়ায় মারে এবার পানিতে ডুবিয়ে মারতেছে। আমি আপনি ডুবে না মরলেও দেশের নিম্নাঞ্চলের অনেক মানুষই এবারের বন্যায় মারা যাবে,যাচেছ। আর্থিক ক্ষতি ৮৮/৯৮ কেও ছাড়িয়ে যাবে যেটা জাতিসংঘ আশংকা করছে গত ২০০ বছরের মধ্যে সবচেয়ে প্রলয়ংকারী বন্যা হতে যাচ্ছে।
 
প্রিয় বংগ নেতা আপনারা শুষ্ক মৌসুমে ১ ঘটি জল আনতে পারেন না আবার ভরা মৌসুমে সবঘটি জলে ভেসে যান। এ কেমন রাজনীতি? দেশের মানুষের জন্য বুক ফুলিয়ে লড়তে পারেন না? নাকি নিজ স্বার্থের জন্য বিড়াল হয়ে থাকেন।
 
বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করলে আন্তর্জাতিক আদালতে যান। গঙ্গা-তিস্তা নদীর পানির এই অসম বণ্টন নিয়ে পারলে কথা বলুন সেখনে। দল মত নির্বিশেষে ১৬ কোটি মানুষই আপনাদের সাপোর্ট দিবে। ন্যায্য সমূদ্র বিজয় দেখিয়ে লাভ নাই। এখন বাংলার বানভাসী মানুষদের বাঁচান।
 
দেশের একটা বানভাসী মানুষও যাতে না খেয়ে না মরে সেজন্য কিছূ করুন। লোক দেখানো ত্রাণ ফটো বাদ দিয়ে রাষ্ট্রীয়ভাবে বড় একটা ফান্ড গঠন করুন। বন্যায় প্লাবিত প্রতিটি জেলায় যাতে পর্যাপ্ত খাবার ও স্বাস্থ্য সেবার ব্যবস্থা থাকে। আল্লাহ আমাদের এই ভয়াবহ দূর্যোগ থেকে রক্ষা কর।
[এটা লেখকের একান্তই ব্যাক্তিগত অভিমত । এর জন্য বিডি টোয়েন্টিফোর টাইমস দায়ী নয় ]

এ সম্পর্কিত আরও

no posts found
Mountain View