Mountain View

বন্যায় ২২ জেলায় ৩২ লাখ লোক ক্ষতিগ্রস্ত

প্রকাশিতঃ আগস্ট ১৭, ২০১৭ at ৫:২৯ অপরাহ্ণ

সারা দেশে চলমান বন্যায় ২২টি জেলা প্লাবিত, ৩২ লাখ লোক ক্ষতিগ্রস্ত এবং ৫০ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার দশম জাতীয় সংসদের পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩০তম বৈঠকে এ তথ্য উঠে আসে। সংসদ সচিবালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে সারা দেশে চলমান বন্যা পরিস্থিতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহের বাস্তবায়নের সর্বশেষ অবস্থা সর্ম্পকে বিস্তারিত আলোচনা হয়।

সারা দেশে চলমান বন্যায় ২২টি জেলা প্লাবিত, ৩২ লাখ লোক ক্ষতিগ্রস্ত এবং ৫০ জনের মৃত্যু হয়েছে বলে বৈঠকে অবহিত করা হয়। বৈঠকে আরো জানানো হয়, সারা দেশে পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ১৯০০ কিলোমিটার বাঁধের এক-তৃতীয়াংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

বৈঠকে দেশের বিভিন্ন স্থানে কোন বাঁধ কী অবস্থায় আছে, কোন বাঁধের ওপর স্থায়ী বসতি তৈরি হয়েছে তার একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়। কমিটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ড্রেজার পরিদপ্তরের কার্যক্রমকে ঢেলে সাজানোর নিমিত্তে এর জনবলকে প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করে।

বৈঠকে বাংলাদেশের প্রতিটি নদীতে পানির প্রবাহ চলমান রাখার জন্য ড্রেজিং মাস্টার প্লানের আওতায় একটি গাইড লাইন প্রণয়নের সুপারিশ করা হয়। পানিসম্পদ মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন কার্যক্রমের উদ্দেশ্য ও এর সুবিধা স্থানীয় জনসাধারণকে অবহিত করার প্রতি গুরুত্বারোপ করা হয় বৈঠকে।

কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে কমিটি সদস্য ও পানিসম্পদ আনিসুল ইসলাম মাহমুদ, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং অনুপম শাহজাহান জয় বৈঠকে অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও

Mountain View