Mountain View

কাকে তিন নম্বরে খেলাতে চায় অস্ট্রেলিয়া?

প্রকাশিতঃ আগস্ট ১৮, ২০১৭ at ১২:৫৭ পূর্বাহ্ণ

দুই টেস্টের সিরিজ খেলতে শুক্রবার (১৮ আগস্ট) বাংলাদেশে পা রাখছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এই গুরুত্বপূর্ণ সিরিজকে সামনে রেখে অস্ট্রেলিয়ার গণমাধ্যেমে অজিদের তিন নম্বর ব্যাটসম্যান নিয়ে চলছে ব্যাপক বিশ্লেষণ।
সেখানে তিন নম্বর পজিশন নিয়ে বিশ্লেষণের পাশাপাশি প্রস্তুতি ম্যাচে দারুণ খেলা অ্যাস্টন অ্যাগারের সাদা পোষাকের ক্রিকেটে আবার ফিরে আসার সম্ভাবনার কথা বলা হয়েছে। তাছাড়া, উপমহাদেশের মাটিতে দুর্দান্ত খেলা স্টিভেন স্মিথ এই সফরে ব্যর্থ হলে কি হবে অস্ট্রেলিয়া দলের?
অজিরা গত মৌসুমে দুর্দান্ত সময় কাটানো উসমান খাজাতে এই পজিশনের সমাধান খুঁজছেন। দেশের মাটিতে টানা ৬ টেস্টে তার ৫০ পেরুনো ইনিংস ছিল তার। ব্যাট হাতে করেছিলেম একটি সেঞ্চুরিও। দুর্ভাগ্যজনক দুটি ৯৭ রানের ইনিংসও ছিল। অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ধারাবাহিক পারফর্মার হলেও ভারতে সুযোগ পাননি খাজা। কারণ তার আগে জুন-জুলাইয়ে দুটি ম্যাচে শ্রীলঙ্কা সফরে ব্যর্থ হয়েছিলেন।
খাজার ব্যর্থতায় তার জায়গায় সুযোগ দেয়া হয় শন মার্শকে। তবে বাংলাদেশ সফরের দলে নেই মার্শ। তাই খাজাকে এই জায়গার জন্য যোগ্য মনে করছে অস্ট্রেলিয়ার গণমাধ্যম। তবে এই জায়গায় সুযোগ পেতে খাজাকে অনেক চ্যালেঞ্জ নিতে হবে। কারণ খাজাকে চ্যালেঞ্জ জানাচ্ছেন বাঁহাতি অলরাউন্ডার হিল্টন কার্টরাইট। ব্যাগি গ্রিন মাথায় গত জানুয়ারিতে তার অভিষেক হয়েছে।
ডারউইনে অজিদের একমাত্র প্রস্তুতি ম্যাচে এই ব্যাটসম্যান ৮১ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন। শুধু ব্যাট হাতেই নন, কার্টরাইট বোলার হিসেবে মিডিয়াম পেসও করে থাকেন। ফিল্ডার হিসেবেও তিনি দুর্দান্ত। যেটা এই জায়গায় তাকে ভাবার জন্য যথেষ্ট। যদি অজি অধিনায়ক স্টিভেন স্মিথ নিজে তিন নম্বর জায়গাটা থাকতে চান তাহলে কার্টরাইটের জন্য খোলা থাকবে ছয় নম্বর পজিশন।
অস্ট্রেলিয়া দলের তিন নম্বর পজিশনে উসমান খাজার জায়গা নিয়ে বেশ চিন্তিত ক্রিকেট অস্ট্রেলিয়াও। এদিকে, আগামী ২৭ আগস্ট মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। আর ৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে শুরু হবে দু’দল দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে সিরিজের প্রস্তুতি হিসেবে একটি দু’দিনের ম্যাচ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের।

এ সম্পর্কিত আরও

Mountain View