ঢাকা : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার, ৮:৪৯ অপরাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাদেশ > সরিষাবাড়ীতে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ১৮তম মৃত্যু বার্ষিকী পালিত

সরিষাবাড়ীতে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ১৮তম মৃত্যু বার্ষিকী পালিত

হাফিজুর রহমান,,জামালপুর প্রতিনিধিঃ
সরিষাবাড়ীতে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের ১৮তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাবেক মহাসচিব, ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদারের (২০ আগস্ট) ১৮তম মৃত্যুবার্ষিকী পালিত।১৯৯৯ সালের ২০ আগস্ট উন্নত চিকিৎসার জন্য এয়ার এ্যাম্বুলেন্সে সিঙ্গাপুর নেওয়ার পথে তৎকালীন জিয়া আর্ন্তজাতিক বিমানবন্দরে ইন্তেকাল করেন তিনি।

ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ১৯৩৬ সালের ৪ নভেম্বর জামালপুর জেলার সরিষাবাড়ী উপজেলার মুলবাড়ি গ্রামের সম্ভ্রান্ত তালুকদার পরিবারে জন্মগ্রহন করেন। বৃহত্তর ময়মনসিংহের বিখ্যাত দানশীল ও ধার্মিক ব্যক্তি প্রয়াত রিয়াজ উদ্দিন তালুকদার ছিলেন তাঁর বাবা।

দলীয় সূত্রে জানা যায়, প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরে ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার জাতীয়তাবাদী রাজনীতিতে সক্রিয় হন। তিনি বিএনপির প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন অন্যতম। রাষ্ট্রপতি জিয়ার শাসনামলে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ অনেক দায়িত্ব পালন করেন। জিয়াউর রহমান নিহত হওয়ার পর দলের অস্তিত্ব রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি।

পরে বেগম খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী হন এবং দলের মহাসচিব নিযুক্ত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত দায়িত্ব পালন করেন। ব্যারিস্টার আব্দুস সালাম তালুকদার ৯০‘র স্বৈরাচারবিরোধী আন্দোলনে অন্যতম পুরোধা ব্যক্তিত্ব ছিলেন। তিনি চারদলীয় ঐক্যজোটের অন্যতম প্রতিষ্ঠাতা এবং আমৃত্যু চারদলীয় লিঁয়াজো কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

প্রয়াত আব্দুস সালাম তালুকদারের ভাতিজা জেলা বিএনপির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান ফরিদুল কবীর তালুকদার শামীম জানান, ‘তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিএনপি ও অঙ্গ-সহযোগি সংগঠনের উদ্যোগে কবর জিয়ারত, স্মরণসভা, শোকর‌্যালি, বন্যার্তদের ত্রাণ বিতরণ, মিলাদ ও দোয়া মাহফিলসহ নানা কর্মসূচী গ্রহন করা হয়েছে।
তারিখঃ২০/৮/২০১৭ইং

এ সম্পর্কিত আরও