ঢাকা : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার, ৪:৩৪ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > খেলাধুলা > এক জয়েই হতে পারে উন্নতি

এক জয়েই হতে পারে উন্নতি

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে এক ম্যাচে জয় পেলেই সুযোগ আসবে বাংলাদেশের। এক্ষেত্রে ইংল্যান্ডের কাছে ওয়েস্ট ইন্ডিজ ৩-০তে সিরিজ হারলে র‌্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে উঠে আসবে বাংলাদেশ। সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নবম। ওয়েস্ট ইন্ডিজের ৭৫ ও বাংলাদেশের সংগ্রহ ৬৯ রেটিং পয়েন্ট। বাংলাদেশ দলের নৈপুণ্যের উন্নতি ও ভিন্ন কন্ডিশন মাথায় রেখে এবারের সিরিজটি নিজেদের জন্য চ্যালেঞ্জ মানছেন স্টিভেন স্মিথ। আর অস্ট্রেলিয়ার জন্য এবারের বাংলাদেশ সফরটি যথেষ্ট গুরুত্বপূর্ণ র‌্যাঙ্কিংয়ের প্রশ্নেও।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের চতুর্থ নিয়ে বাংলাদেশের বিপক্ষে সিরিজে মাঠে নামছে অজিরা। তবে বাংলাদেশের বিপক্ষে জিততে না পারলে র‌্যাঙ্কিংয়ে অবনতি দেখবে অস্ট্রেলিয়া। এতে তারা নেমে যেতে পারে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরেও। গত সাড়ে চার বছরে টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ চারের বাইরে থাকার নজির নেই অস্ট্রেলিয়ার।

রোববার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানায়, বাংলাদেশের বিপক্ষে সিরিজটি ২-০তে হেরে গেলে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে নেমে যাবে অস্ট্রেলিয়া। তবে বাংলাদেশের বিপক্ষে সিরিজে খুব ভালো করলেও র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ তৃতীয় স্থানে যেতে পারে তারা। এক্ষেত্রে অবশ্য ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজে ইংল্যান্ডের মলিন চেহারা দেখা চাই তাদের। তিন ম্যাচ সিরিজের শেষ দুই টেস্ট সফরকারী ওয়েস্ট ইন্ডিজের কাছে ইংলিশরা হেরে গেলে কেবল এমন সম্ভব।

সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের অবস্থান তৃতীয়। আর শেষ দুই টেস্ট বৃষ্টিতে পণ্ড হলেও তৃতীয় স্থান ধরে রাখবে ইংল্যান্ড। সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস ও ২০৯ রানের দাপুটে জয় দেখেছে ইংল্যান্ড। বাংলাদেশের বিপক্ষে সিরিজে ১-০তে হার দেখলে র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের নিচে নেমে যাবে অস্ট্রেলিয়া। আর ২-০তে হারলে তাদের টপকে যাবে পাকিস্তান। বাংলাদেশের বৃষ্টিও চিন্তায় রেখেছে অজিদের। সিরিজ ০-০তে শেষ হলে র‌্যাঙ্কিংয়ে একধাপ অবনতি দেখবে অস্ট্রেলিয়া।

২০১৩ তে ভারত সফরে ৪-০তে হোয়াইটওয়াশের পর সর্বশেষ র‌্যাঙ্কিংয়ের শীর্ষ চারের বাইরে যেতে দেখা যায় অস্ট্রেলিয়াকে। ওই সিরিজের পর মিকি আর্থারকে সরিয়ে অস্ট্রেলিয়া দলের প্রধান কোচের দায়িত্ব দেয়া হয় ড্যারেন লেহম্যানকে। যদিও অধিনায়ক স্মিথের দাবি, বাংলাদেশ সফরে র‌্যাঙ্কিং নিয়ে ভাবছে না অস্ট্রেলিয়া। স্মিথ বলেন, র‌্যাঙ্কিং নিয়ে আমি উদ্বিগ্ন নই। এই মুহূর্তে সত্যিই আমি তা নিয়ে ভাবছি না। সিরিজে আমাদের খেলাটা ঠিকমতো খেলতে চাই আমরা। এখানে বাংলাদেশ দল খুবই ভালো খেলছে। আমরা চ্যালেঞ্জটা নিতে চাই।

এ সম্পর্কিত আরও