ঢাকা : ২৬ সেপ্টেম্বর, ২০১৭, মঙ্গলবার, ৪:২৮ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ > সারাদেশ > বন্যা আতঙ্কে রাজধানীর লাখ লাখ মানুষ

বন্যা আতঙ্কে রাজধানীর লাখ লাখ মানুষ

কয়েক যুগেও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ না হওয়ায় প্রতিবছরই বর্ষায় বন্যা আতঙ্কে থাকেন রাজধানীর পূর্বদিকের কয়েক লাখ মানুষ। এবার দেশের বিভিন্ন স্থানে বন্যা এবং ঢাকার আশপাশের নদীর পানি বাড়তে থাকায় বন্যা আতঙ্কে দিন কাটাচ্ছেন তারা।
তবে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, এসব স্থানে পানি এখনও বিপদসীমার নিচে থাকায় বন্যার আশঙ্কা কম। আর পানি উন্নয়ন বোর্ডের দাবি, স্থায়ী বাঁধ নির্মাণে নতুন করে কাজ শুরু হয়েছে।

মাত্র কয়েকদিন আগেও বালু নদীর আশপাশের এলাকার মাঠ ও নদী তীরবর্তী জায়গাগুলোয় পানি না উঠলেও এখন বেশ কিছু এলাকাতে পানি বেড়েছে। স্থানীয়দের আশঙ্কা, অন্যান্য জেলার বন্যার পানি শীতলক্ষ্যা ও বালুসহ আশপাশের নদী দিয়ে নেমে যাওয়ার সময় ঢাকার পূর্বাঞ্চলের নিচু এলাকা প্লাবিত হতে পারে।

ত্রিমোহনী, দুর্গাপুর, গৌরনগর, দাশেরকান্দি, মস্তমাঝিসহ খিলগাঁও, নাসিরাবাদ ও ডেমরার প্রায় সব এলাকাতেই মাছের ঘের ও গবাদিপশুর খামার রয়েছে। পানি বেড়ে যাওয়ায় খামারিরা বেশ আতঙ্কে রয়েছেন। খামার রক্ষায় অগ্রিম প্রস্তুতিও নিয়েছেন অনেকে।

জমি অধিগ্রহণ করে বেশ কয়েকবার পদক্ষেপ নিলেও বেড়িবাঁধ না হওয়ায় বর্ষা মৌসুমে আতঙ্কে থাকেন অধিবাসীরা। তবে, ভারী বৃষ্টিপাত না হলে বন্যার আশঙ্কা নেই বলে জানায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পানি উন্নয়ন বোর্ড জানায়, ১৯৯৮ সালের বন্যার পরই লালবাগ থেকে টঙ্গী পর্যন্ত প্রায় ত্রিশ কিলোমিটার দীর্ঘ বাঁধ নির্মাণের উদ্যোগ নেয়া হয়। এটির বহুমূখী ব্যবহার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে কাজ চলছে।

পূর্বদিকে কয়েকটি বাইপাস সড়ক থাকলেও নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকায় অতিরিক্ত পানি আসা রোধ করার কোন উপায় নেই বলে দাবি এলাকাবাসীর।

এ সম্পর্কিত আরও