Mountain View

বন্যার্তদের জন্য ঢাবির ডীনস অ্যাওয়ার্ড উৎসর্গ করলেন সুফিয়ান

প্রকাশিতঃ আগস্ট ২৩, ২০১৭ at ১২:২৩ পূর্বাহ্ণ

জাহিদুল ইসলাম, বিডি টোয়েন্টিফোর টাইমস  : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক সামাজিক বিজ্ঞান অনুষদের সর্বোচ্চ মেধাস্বীকৃতি ‘ডীন’স অ্যাওয়ার্ড ২০১৪’ লাভ করেন কুড়িগ্রামের আবু সুফিয়ান সম্রাট। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের এই কৃতী শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০ তম সমাবর্তনে জিতেছিলেন চার চারটি গোল্ড মেডেল; যা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ইতিহাসে সর্বোচ্চ ।

আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে পুরস্কার গ্রহণ করলেও চোখে মুখে তেমন উচ্ছাস কাজ করে নি। এ বিষয়ে বিডি টোয়েন্টিফোর টাইমস তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘ আপনারা সবাই জানেন দেশের উত্তর বঙ্গ ভালো নেই। বানভাসী মানুষের কষ্টের সীমা নেই। সেখানের আলো বাতাসে বড় হয়েছি আমি। কিভাবে তাদের এমন দূ:সময়ে আমি আনন্দ করি। তাদের কাছে যেতে না পারলেও মনটা সেখানেই পড়ে রয়েছে। আমি আমার এই পুরস্কারটি তাদের জন্যই উৎসর্গ করলাম।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী সামাজিক বিজ্ঞান অনুষদের সর্বোচ্চ স্বীকৃতি ডীন’স অ্যাওয়ার্ড ২০১৭ এর অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ২২ আগস্ট। তিনি আরও বলেন, ‘ যখন আমার কুড়িগ্রামের মানুষগুলো বন্যার সাথে লড়াই করছে, তখন আমি অ্যাওয়ার্ড নিচ্ছি। আড়ম্বর এই অনুষ্ঠানে দেহটা থাকলেও হৃদয়টা বন্যার্তদের জন্যই নিশপিশ করছিল। তাই আমার এই অ্যাওয়ার্ডটা আমার কুড়িগ্রামের বন্যার্তদের উৎসর্গ করছি।’

অনেক কষ্ট, পরিশ্রম, ত্যাগ-তিতিক্ষা, প্রত্যাশা, প্রার্থনা, নির্ঘুম রাত, জোর করে ভাঙ্গানো সকালের ঘুম, ক্লান্ত দুপু্রের সঙ্গী চায়ের কাপ, সাঁঝের বেলায় সবার সাথে আড্ডাবাজিময় পুনর্জীবন, রাতের বেলার সিনেমার ভিড়ে কখনো বইয়ের পাতায় উঁকি, দিনে হাজারো বার মাকে ফোন দিয়ে বিরক্ত করা, বাবা ফোন দিলেই ভাল ছেলে হয়ে যাওয়া, প্রিয় বিভাগের শিক্ষকদের দিকে তাকিয়ে বড় কিছু হতে চাওয়ার প্রেষণা, প্রিয় বন্ধু এমদাদুল হক এর সাথে খুনসুটি……সবই এই অ্যাওয়ার্ডের অংশীদার।

যা হোক, রাষ্ট্রবিজ্ঞানের ছাত্র হতে পেরে বরাবরের মত আজও গর্বিত; সামাজিক বিজ্ঞান অনুষদের গ্র্যাজুয়েট হতে পেরে আমি রোমাঞ্চিত; ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন নবীন কাণ্ডারি হতে পেরে আজ অহংকার করে বলতে চাই… প্রতিটি জনমেই আমি ঢাবিয়ান হতে জন্মাতে চাই।

এ সম্পর্কিত আরও

Mountain View