Mountain View

২৬ দিনে ২৩ বাংলাদেশি হজযাত্রীর ইন্তেকাল

প্রকাশিতঃ আগস্ট ২৩, ২০১৭ at ১০:৩৬ পূর্বাহ্ণ

চলতি বছর পবিত্র হজ পালন করতে সৌদি আরবে গিয়ে এখন পর্যন্ত (২৬ দিন) মোট ২৩ বাংলাদেশি ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে ২২ জন পুরুষ ও ১ জন নারী।

মক্কা থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে আরও জানা যায়, এ বছর পবিত্র হজ পালন করতে সৌদি আরব যাবার পর গত ২৮ জুলাই প্রথম বাংলাদেশির মৃত্যু হয়। সর্বশেষ গত ২২ আগস্ট দুই বাংলাদেশি ইন্তেকাল করেন। ২৩ জনের মধ্যে মক্কায় ১৭ জন ও মদিনায় ৬ জনের মৃত্যু হয়েছে।

২২ আগস্ট (মঙ্গলবার) নারায়ণগঞ্জের আড়াইহাজারের বাসিন্দা রশীদ ভূঁইয়া(৬৭) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম ০৫৮৯৮৬৮ ও পিলগ্রিম নম্বর ১৩২১২১২। একই দিন নাটোর জেলার গুরুদাসপুরের নজিরপুর গ্রামের মো. মহসিন আলী প্রামানিক (৭১) মারা যান। পাসপোর্ট নম্বর বিএন ০৩৯২১৫৮ ও পিলগ্রিম নম্বর ০৭৮৫০৬৫।

২১ আগস্ট (সোমবার) রংপুর সদরের বাসিন্দা মো. আবদুর রাজ্জাক(৫৭) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট নম্বর ওসি ০১৬০৭০২ ও পিলগ্রিম নম্বর ৮০৭৯৯০১। অন্যজন হলেন, জামালপুর সদরের বাসিন্দা মো. দানেশ আলী (৭৫)। পাসপোর্ট নম্বর বিজে ০৭৯৫০৮৬ ও পিলগ্রিম নম্বর ১০২৯০৬৮।
২০ আগস্ট চট্টগ্রাম জেলার বাকলিয়ার ১৭ নম্বর ওয়ার্ডের জহুর কলোনির বাসিন্দা মো. জাকের হোসেন (৬০) মৃত্যুবরণ করেন। পাসপোর্ট নম্বর বিজে ০৫৬১৬৯৭ ও পিলগ্রিম নম্বর ১০৬৬১৬৪।

১৯ আগস্ট মারা যান টাঙ্গাইলের কালিহাতির বাসিন্দা মো. আবদুর রাজ্জাক মিয়া (৬২)। পাসপোর্ট নম্বর বিএন ০৮১২৮৮১ ও পিলগ্রিম নম্বর ০২৩৯০৪৫।
১৮ আগস্ট মো. আবুল কাশেম ব্যাপারী (৬৫) নামে আরও এক বাংলাদেশি ইন্তেকাল করেন। তার গ্রামের বাড়ি লালমনিরহাট সদরের পঞ্চগ্রাম গ্রামে। পাসপোর্ট নম্বর বিই-০৪১৪২৯৮ ও পিলগ্রিম নম্বর ০৫৬২১২৭।

১৭ আগস্ট বগুড়া সদরের বাসিন্দা আবদুল হামিদ পাইকার(৬৫) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিজে ০৫১২৩১৮ এবং পিলগ্রিম নম্বর ০৯৯৫০৫০। একই দিন ফেনী ছাগলনাইয়ার ইয়ার আহমেদও (৫৬) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিজে ওসি ৮২০৪০৫৫ এবং পিলগ্রিম নম্বার ০৯২৫১৪৬।

১৪ আগস্ট মক্কা আল মোকাররমায় মো. শফিকুল ইসলাম (৫৮) ইন্তেকাল করেন। তার গ্রামের বাড়ি নীলফামারী জেলার সৈয়দপুরে। পাসপোর্ট নম্বর বিএম ০৩৮৯০০৪ এবং পিলগ্রিম নম্বর ০৯৫১০৫৮। ১২ আগস্ট কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি থানার মো. আবদুস ছোবহান (৬৩) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম ০৬০৩৪৯৬ ও পিলগ্রিম নম্বর ১৪৩৫১৩৯।

১১ আগস্ট মদিনায় মারা যান চাঁদপুর জেলার মো. আবু জাফর(৬৫)। তার পাসপোর্ট নম্বর বিএম ০৯৩০৮১৭ ও পিলগ্রিম নম্বর-০০৯৮২৩৫। একই দিন রাজধানীর দক্ষিণ খানের বাসিন্দা শরিফা বেগম (৫২) মক্কায় মারা যান। তার পিলগ্রিম নম্বর-০৭৯৩০৩৮ ও পাসপোর্ট নম্বর বিএম ০৬৮৬৫৭১।

১০ আগস্ট বরিশাল সদরের আবুল কাশেম মো. শাহজাহান (৬১) মক্কায় মারা যান। তার পিলগ্রিম নম্বর-১০৬৪০৭৬ ও পাসপোর্ট নম্বর- বিএম ০৬৬৮৯৪৯।

৮ আগস্ট বগুড়া সদরের বাসিন্দা মো. আবদুল গফুর শেখ (৬৭) মৃত্যুবরণ করেন। তার পাসপোর্ট ও পিলগ্রিম নম্বর যথাক্রমে বিএন ০১২২২০৪ ও ১৩৯৭০৩৮। একই দিন মুন্সিগঞ্জের লৌহজং থানার বাসিন্দা মো. বিল্লাহ হোসেন (৫৭) মারা যান। তার পাসপোর্ট ও পিলগ্রিম নম্বর যথাক্রমে এজি ৪১৬৭৫৫৪ ও ০৭৪৫০৯১।

৭ আগস্ট বগুড়ার গাবতলী থানার মহিষাবান গ্রামের আবদুস সোবহান (৬১) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএন ০৯৮৯০২১ ও পিলগ্রিম নম্বর ১৪৪০১৪৯। একই দিন গাইবান্ধা সদরের ফুলমিয়া মণ্ডল (৬৩) নামে আরও এক হজযাত্রী মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএন ০৪৯১৬৫৭ ও পিলগ্রিম নম্বর ০১২৭০২৩।

৬ আগস্ট মো. বাদশা হোসেন (৭৪) নামে এক বাংলাদেশি হজযাত্রী মারা যান। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার দুর্লভপুর গ্রামের বাসিন্দা। পাসপোর্ট নম্বর বিএম- ০৮৬৫৯০৯ ও পিলগ্রিম নম্বর- ০০৮৫১১৮। ৫ আগস্ট মক্কা আল-মোকাররমায় মো. জাহাঙ্গীর কামাল (৬৬) মারা যান। নাটোর জেলার এই বাসিন্দার পাসপোর্ট নম্বর- বি কে-০৩৯৩৬৩৯ এবং পিলগ্রিম আইড-০৭১৯০৮১।

২ আগস্ট রাজবাড়ী সদরের আবদুর রাজ্জাক (৭৫) মারা যান। পাসপোর্ট নম্বর বিএন-০৬০৭০২৬ ও পিলগ্রিম আইডি- ০৫৯৮১৫৯। ১ আগস্ট মারা যান বরিশাল জেলার মুলাদী থানার মো. ফরিদ উদ্দীন (৬১)। পাসপোর্ট নম্বর বিএম- ০৯৫৩৫৫৫ ও পিলগ্রিম নম্বর ০১৫২২১১।

এর আগে ২৮ জুলাই নেত্রোকোনা জেলা সদরের বাসিন্দা খোন্দকার এ আর এম ইউসুফ (৭৪) মারা যান। তার পাসপোর্ট নম্বর বিএম-০৯২৩২৫৩ ও পিলগ্রিম নম্বর ০০৩৬২১৭।

উল্লেখ্য, চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট পৌঁছে গত ২৪ জুলাই। শেষ ফ্লাইট ২৮ আগস্ট। এ ছাড়া ফিরতি ফ্লাইট আগামী ৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে শেষ হবে ৫ অক্টোবর।

 

এ সম্পর্কিত আরও

Mountain View