ঢাকাঃ মঙ্গলবার , ২৪ অক্টোবর ২০১৭ ৬:৩৬ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / অর্থনীতি / চট্রগ্রামের আনোয়ারায় হচ্ছে দেশের প্রথম ডাইড্রক ইকোনোমিক জোন

চট্রগ্রামের আনোয়ারায় হচ্ছে দেশের প্রথম ডাইড্রক ইকোনোমিক জোন

প্রকাশিত :

‘কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন’ নামে চট্টগ্রামের আনোয়ারায় দেশের প্রথম স্পেশাল ইকোনমিক জোন স্থাপন করছে কর্ণফুলী ড্রাইডক লিমিটেড। এ বিশেষ অর্থনৈতিক অঞ্চলের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে প্রি-কোয়ালিফিকেশন (প্রাক-যোগ্যতা) সনদপত্র প্রদান করেছে।

আজ রোববার কারওয়ান বাজারে বেজা সম্মেলনে কক্ষে অনুষ্ঠানে এ সনদপত্র প্রদান করা হয়। কর্ণফুলী ড্রাইডক লিমিটেড ৬৬ একর জমিতে ২টি জেটি ও ১টি ডক বেসিনসহ ড্রাইডক নির্মাণ করবে।

অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, কর্ণফুলী ড্রাইডক লিমিটেড আনোয়ারা উপজেলায় বাদলপুর মৌজায় কর্ণফুলীর নদীর পাড়ে এ ইকোনমিক জোন করছে। এ জোন প্রতিষ্ঠিত হলে ড্রেজার ও জলযান নির্মাণ এবং মেরামত কার্যক্রমে বাংলাদেশের এক যুগান্তকারী বিপ্লব সূচিত হবে। বেসরকারি খাতেও এটিই হবে দেশের প্রথম ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোন। যা বৈদেশিক মুদ্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবে।

তিনি বলেন, কর্ণফুলী ড্রাইডক লিমিটেড সরকার হতে দীর্ঘমেয়াদে (৯৯ বছর) ইজারা ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ হতে পুনঃনবায়নযোগ্য ইজারার মোট ৬৫.২৪৭৮ একর জমিতে এ জোন করবে। এ প্রকল্পের মোট ব্যয় ১ হাজার ২০০ কোটি টাকা। বিশ্বব্যাংক এ প্রকল্পের সম্ভাব্যতা যাচাই করে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে কর্ণফুলী ড্রাইডক লিমিটেডকে ৮০০ কোটি টাকা ঋণ প্রদান করেছে।

পবন চৌধুরী বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিবছর ১২০ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। এ জোনে প্রায় ৩ হাজার দক্ষ ও অদক্ষ লোকের সরাসরি কর্মসংস্থানের সুযোগ হবে। ইতোমধ্যে এ প্রকল্পের রাস্তা, বিদুৎ সংযোগসহ অবকাঠামো স্থাপিত এবং ড্রাইডক এর জেটি নির্মাণ কাজ শুরু করা হয়েছে।

ইতোমধ্যে বেজা থেকে দেশের ১৬টি স্বনামধন্য প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানকে প্রাইভেট অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্স প্রদান করা হয়েছে। এরমধ্যে ৪টি জোনকে লাইসেন্স প্রদান করা হয়েছে।

অনুষ্ঠানে কর্ণফুলী ড্রাইডক স্পেশাল ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক এম এ রশিদ, বেজার নির্বাহী সদস্য ড. এম এমদাদুলহক, মো. হারুনুর রশিদ, মোহাম্মেদ আইয়ুব প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও

Check Also

কাপ্তাই হ্রদের পানিতে দুই ভাই-বোনের সলিল সমাধি

রাঙ্গামাটির লংগদুতে খেলা করতে গিয়ে নদীর পানিতে ডুবে একই পরিবারের দুই শিশুর মৃত্যু ঘটেছে। ঘটনাটি …