ঢাকা : ১৯ অক্টোবর, ২০১৭, বৃহস্পতিবার, ২:০৫ পূর্বাহ্ণ
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
প্রচ্ছদ / সারাবিশ্ব / লাগামহীন হলে উত্তর কোরিয়া ধ্বংস হয়ে যাবে : যুক্তরাষ্ট্র

লাগামহীন হলে উত্তর কোরিয়া ধ্বংস হয়ে যাবে : যুক্তরাষ্ট্র

প্রকাশিত :

 

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিক্কি হ্যালি বলেছেন, ‘লাগামহীন আচরণ’ অব্যাহত রাখলে ধ্বংস হয়ে যাবে উত্তর কোরিয়া।
স্থানীয় সময় রোববার যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন সিএনএনের ‘স্টেট অব দি ইউনিয়ন’ নামে একটি টক শোতে হ্যালি এ মন্তব্য করেন।
জাতিসংঘে মার্কিন দূত বলেন, যুক্তরাষ্ট্র ও মিত্রদের উচিত যেকোনো ধরনের হামলা থেকে নিজেদের রক্ষা করা। তিনি বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি ঠেকাতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে থাকা সব ব্যবস্থা ফুরিয়ে গেছে। এখন যুক্তরাষ্ট্রকে তাদের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখাপেক্ষী হওয়া লাগতে পারে।
‘এ পর্যায়ে এসে আমরা নিরাপত্তা পরিষদে সম্ভাব্য সব ধরনের ব্যবস্থা নিয়ে ফেলেছি’, বলেন হ্যালি। তিনি বলেন, এখন পুরো বিষয়টি প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের হাতে ছেড়ে দিতে পেরে তিনি যারপরনাই খুশি।
‘আমরা সম্ভাব্য সব বিষয় খতিয়ে দেখছি। তবে এখনো বহু সামরিক বিকল্প আমাদের হাতে আছে’, যোগ করেন মার্কিন দূত।
এদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উনকে পরমাণু কর্মসূচি ছেড়ে দিতে হবে। কারণ, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র ও নাগরিকদের ওপর বারবার পরমাণু অস্ত্রের হামলার হুমকি দেওয়া একটি শাসকগোষ্ঠীকে বরদাশত করবেন না।
ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ায় সামরিক হামলা শুরু করবেন কি না, জানতে চাইলে ম্যাকমাস্টার বলেন, ‘এ ব্যাপারে তিনি (ট্রাম্প) খুবই স্বচ্ছ যে, সব বিকল্পই মাথায় আছে।’
কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে পরমাণু হামলার হুমকি দিয়ে আসছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। পৃথিবী থেকে দৃশ্যত বিচ্ছিন্ন দেশটি প্রতিবেশী দেশ জাপানের ওপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্রেরও পরীক্ষা চালিয়েছে। এ ছাড়া সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমারও পরীক্ষা চালিয়েছে দেশটি।

এ সম্পর্কিত আরও

Check Also

ইরান ইস্যুতে পাশ্চাত্য জোটে ভাঙন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতার বিরুদ্ধে একের পর এক বক্তব্য দিলেও ইউরোপীয় দেশগুলো পরমাণু …