Mountain View

যত বেশি নিষেধাজ্ঞা তত বেশি পরমাণু কর্মসূচি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৯, ২০১৭ at ৯:১১ পূর্বাহ্ণ

 

উত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, দেশটির বিরুদ্ধে যত বেশি নিষেধাজ্ঞা ও চাপ প্রয়োগ করা হবে পিয়ংইয়ং-এর পরমাণু অস্ত্র কর্মসূচি তত বেশি জোরদার করা হবে।

উত্তর কোরিয়া এক কঠোর বিবৃতিতে জাতিসংঘের পক্ষ থেকে সর্বশেষ আরোপিত নিষেধাজ্ঞাকে ‘বিদ্বেষপূর্ণ, অনৈতিক ও অমানবিক’ বলে উল্লেখ করেছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া বিবৃতিটি সরকারি বার্তা সংস্থা কেসিএনএ প্রকাশ করেছে।

এতে বলা হয়েছে, আমেরিকা ও তার মিত্ররা উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ ও চাপ প্রয়োগেরে যে নীতি গ্রহণ করেছে তার ফলে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র কর্মসূচি আরো জোরদার হবে।

বিবৃতিতে বলা হয়, গত ১১ সেপ্টেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে নিষেধাজ্ঞা দিয়েছে তার উদ্দেশ্য উত্তর কোরিয়ার জনগণ ও সরকারকে ‘সত্যিকার অর্থে ধ্বংস’ করে ফেলা।

এর আগে শনিবার উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন বলেছিলেন, সামরিক শক্তিতে তার দেশ আমেরিকার সম অবস্থায় পৌঁছাতে চায়।

গত শুক্রবার উত্তর কোরিয়া জাপানের উপর দিয়ে একটি মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ক্ষেপণাস্ত্রটি ৩,৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে প্রশান্ত সাগরে গিয়ে পড়ে। প্রশান্ত মহাসাগরে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি গুয়াম যে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের আওতায় রয়েছে ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় সে বিষয়টি প্রমাণিত হয়।

ওই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আমেরিকার আনা একটি প্রস্তাব পাস হয় যার মাধ্যমে উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও