Mountain View

সন্তানের জন্ম দিতে পারলে ছবিও বানাতে পারবে মেয়েরা

প্রকাশিতঃ সেপ্টেম্বর ১৯, ২০১৭ at ৪:৪৫ অপরাহ্ণ

মুম্বাইয়ের অবস্থা বদলেছে। ফিল্ম ইন্ডাস্ট্রিতে এখন ছেলেরাই শেষ কথা নয়। মেয়েরা বিভিন্ন কাজে এগিয়ে আসছেন। ছবি পরিচালনা করছেন আবার অভিনয়ও। এই তো কয়েকদিন আগের কথা। ঠগস অফ হিন্দুস্তান ছবিতে মেয়েদের কাজের প্রশংসা করেছিলেন অমিতাভ বচ্চন। তবে নারীদের আরও সক্রিয় হওয়া দরকার বলে মনে করেন অভিনেত্রী-প্রযোজর টিসকা চোপড়া।

তিনি চান, প্রযোজনা, স্ক্রিপ্টিং ও পরিচালনা মেয়েরা একা হাতে করুক। তাঁর কথায়, আগের থেকে অবস্থা বদলেছে। তবে আরও পরিবর্তন দরকার। দ্রুত গতিতে বদলাতে হবে।

নারীদের প্রযোজনা, পরিচালনা ও চিত্রনাট্য লেখার কাজে এগিয়ে আসতে হবে। একজন মহিলা সন্তানের জন্ম দিতে পারেন। তাহলে তিনি ছবি বানাতে পারবেন না কেন?

এখন শর্ট ফিল্ম তৈরি নিয়ে ব্যস্ত টিসকা। চুটনে নামে একটি ছবি বানিয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় ছবি নিয়ে এখন ব্যস্ত। জানিয়েছেন, চুটনে শর্ট ফিল্ম বানিয়েছেন। দ্বিতীয় ছবি হয়ে গেছে। তৃতীয়টির জন্য কাজ চলছে। নাম দিল্লি ওয়ালে ভাটিয়া। ছবিটি নিয়ে তিনি উৎসাহিত।

১৯৯৩ সালে বলিউডে অভিষেক করেন টিসকা। তারে জামিন প্যার, ফিরাক বা কিস্সা; দা টেল অফ এ লোনলি ঘোস্টের মতো ছবিতে অভিনয় করেছেন। তাঁর একটি ছবির টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছে।

হিন্দি ছবির চিত্রনাট্য নিয়ে ভালো কাজ করার পক্ষপাতি টিসকা। তিনি মনে করেন, চিত্রনাট্যে বৈচিত্র দরকার। একই ধরনের চিত্রনাট্য না করে নতুন ভাবনা আনা দরকার। চিত্রনাট্য ও বিষয় নিয়ে আরও বেশি সময় আর অর্থ বিনিয়োগ করলে হিন্দি ছবি নতুন দিশা খুঁজে পেতে পারে।

এ সম্পর্কিত আরও