Mountain View

ট্রাম্পকে নতুন হিটলার বললেন মাদুরো

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২০, ২০১৭ at ৪:০৫ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিশ্বরাজনীতির ‘নতুন হিটলার’ বলে অভিহিত করেছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।


মঙ্গলবার জাতিসংঘে ভেনেজুয়েলার সরকারের সমালোচনা করে যে বক্তব্য দেন ট্রাম্প, তার প্রতিক্রিয়ায় এক কথা বলেছেন মাদুরো।

সাধারণ পরিষদের অধিবেশনে দাঁড়িয়ে ভেনেজুয়েলা সরকারের কঠোর সমালোচনা করেন ট্রাম্প। দক্ষিণ আমেরিকার দেশটিতে ‘গণতন্ত্র ও রাজনৈতিক স্বাধীনতা’ প্রতিষ্ঠায় বিশ্বনেতাদের সাহায্য করার আহ্বান জানান তিনি। সেই সঙ্গে মাদুরো-সরকারকে ‘দুর্নীতিবাজ সমাজতান্ত্রিক স্বৈরশাসক’ বলে উল্লেখ করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দেন ট্রাম্প।

ট্রাম্পের এই বক্তব্যের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিবাদ জানান ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরিয়াজা। তিনি বলেন, ‘ট্রাম্প গোটা বিশ্বের নেতা নন… নিজের সরকারই ঠিকঠাক চালাতে পারেন না তিনি।’

এবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেননি প্রেসিডেন্ট মাদুরো। তবে বিষয়টি এড়িয়ে যাননি তিনি। কারাকাস থেকে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘এটি আন্তর্জাতিক রাজনীতির নতুন হিটলারের আগ্রাসন। ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার জনগণের বিরুদ্ধে।’ আরো বলেছেন, ‘ভেনেজুয়েলাকে কেউ শাসাতে পারে না এবং কেউ ভেনেজুয়েলাকে ধারণ করে না।’

এর আগে ভেনেজুয়েলা সরকারের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছিলেন ট্রাম্প। তিনি বলেছিলেন, মাদুরো যদি কর্তৃবাদী শাসন কায়েম করতে চায়, তাহলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে মঙ্গলবার জাতিসংঘে এ বিষয়টি উল্লেখ করেননি তিনি।

সোমবার দক্ষিণ আমেরিকার চার দেশের নেতাদের সঙ্গে ভেনেজুয়েলা ইস্যুতে কথা বলেন ট্রাম্প। ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের বিষয়েও কথা হয় তাদের মধ্যে। কিন্তু নেতারা এ বিষয়ে আগ্রহী নন। ফলে ট্রাম্পকে তার অবস্থান থেকে সরে আসতে হচ্ছে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন

এ সম্পর্কিত আরও