Mountain View

প্রধানমন্ত্রী দেশে ফিরবেন কবে?

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৩, ২০১৭ at ৫:০০ অপরাহ্ণ

 

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭২তম অধিবেশনে যোগ দেওয়ার জন্য পাঁচ দিনের সরকারি সফরে গত শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে আবুধাবি এবং রোববার (১৭ সেপ্টেম্বর) সকালে আবুধাবি থেকে নিউইয়র্ক যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরকালে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিভিন্ন রাষ্ট্র প্রধানের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে শুক্রবার (২২ সেপ্টেম্বর) জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী।

ভাষণে রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত ও কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়ে পাঁচ দফা প্রস্তাবনা তুলে ধরেন তিনি। এসময় পালিয়ে আসা রোহিঙ্গাদের মর্যাদার সাথে ঘরে ফেরার ব্যবস্থা করার দাবি তোলেন প্রধানমন্ত্রী।

এর আগে ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আয়োজনে জাতিসংঘ সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের এক বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী। পরে জাতিসংঘ সদর দফতরে সংখ্যালঘু রোহিঙ্গা ইস্যু নিয়ে ওআইসি কনটাক্ট গ্রুপের সঙ্গে বৈঠকে যোগ দেন তিনি।

প্রধানমন্ত্রীর দেশে ফেরা:

শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে রওয়ানা হবেন। ভার্জিনিয়ায় এক সপ্তাহ অবস্থানের পর তিনি ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওয়ানা হবেন। প্রধানমন্ত্রী ২ অক্টোবর দেশে ফিরবেন বলে জানা যায়।

এ সম্পর্কিত আরও