টাঙ্গাইলে বর্জ্রপাত রোধে ১০ হাজার তালের বীজ বিতরণ

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৪, ২০১৭ at ১১:৪৩ অপরাহ্ণ

টাঙ্গাইল প্রতিনিধিঃদেলদুয়ারে ইমপ্রুভ শিক্ষা পরিবার নামে একটি প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান দুই দিনে দশ হাজার তালবীজ লাগিয়েছে। পরিবেশের ভারসাম্য ও বজ্রপাতের ক্ষতি থেকে রক্ষা পেতে স্থানীয়দের উৎসাহিত করতে তালবীজগুলো বিতরণ করে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।শনিবার ও রবিবার সকালে উপজেলার পাথরাইলে প্রতিষ্ঠানটির ক্যাম্পাসে বীজগুলো বিতরণ করা হয়।

ইমপ্রুভ শিক্ষা পরিবার কতৃক পরিচালিত ইমপ্রুভ চাইল্ড কেয়ার স্কুল,কোচিং ও কলেজ একাডেমিতে অধ্যয়নরত শিক্ষার্থী,অভিভাবক ও স্থানীয়দের মাঝে তাল গাছসহ উদ্ভিদের গুরুত্ব আলোচনা শেষে গাছ রোপন শপথ করিয়ে এদের মাঝে বীজ দেওয়া হয়। এসময় প্রত্যেকে বাড়িতে কমপক্ষে আরো পাঁচটি করে অন্যান্য গাছ লাগানোরও আহবান করা হয় প্রতিষ্ঠানের পক্ষ থেকে।

প্রত্যেকের গাছ লাগানো নিশ্চিত করতে,প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক শিক্ষিকাসহ শ্রেণির দলনেতাদের গাছ লাগানো পর্যবেক্ষণ করার দ্বায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানে কোমলমতি শিশুদের হাতে প্রতিষ্ঠান ক্যাম্পাসে তালবীজ রোপনের মধ্যদিয়ে কার্যক্রমের উদ্বোধন হয়।

উদ্বোধনের আগে শিক্ষার্থী,অভিভাবক ও স্থানীয়দের নিয়ে “গাছ লাগান পরিবেশ বাঁচান,তালগাছ লাগান বজ্রপাত থেকে সুরক্ষিত থাকুন” প্রত্যয়ে আলোচনা সভা হয়।

আলোচনা সভায়, ইমপ্রুভ চাইল্ডকেয়ার স্কুলের প্রধান শিক্ষক মো. কামরুল ইসলাম প্রাণীকুলে উদ্ভিদের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, প্রতিনিয়ত বজ্রপাতে প্রাণহানী ঘটছে। সম্প্রতি আলোচনা উঠেছে তালগাছ বজ্রপাত থেকে সুরক্ষা দিতে পারে। সেক্ষেত্রে প্রতিটি বাড়িতে কমপক্ষে দুটি তালগাছসহ পাঁচটি গাছ লাগানোর আহবান জানান তিনি।

এ সম্পর্কিত আরও