শনিবার , অক্টোবর ২১ ২০১৭
A huge collection of 3400+ free website templates JAR theme com WP themes and more at the biggest community-driven free web design site
Home / শীর্ষ সংবাদ / ফের বসছে নিরাপত্তা পরিষদ, আসতে পারে কঠোর চাপ

ফের বসছে নিরাপত্তা পরিষদ, আসতে পারে কঠোর চাপ

 

মিয়ানমারে চলমান রোহিঙ্গা সংকট নিয়ে ফের বৈঠকে মিলিত হচ্ছে জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর সংস্থা নিরাপত্তা পরিষদ। আগামী সপ্তাহে এ বৈঠক হতে যাচ্ছে। এক মাসের কম সময়ের মধ্যে তৃতীয়বারের মতো মিলিত হচ্ছে সংস্থার ১৫ সদস্য।

বৈঠক আয়োজনের অন্যতম উদ্যোক্তা যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স। এবারের বৈঠকে মিয়ানমারের বিরুদ্ধে আরও কঠোর চাপ আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। স্মরণকালের ভয়াবহ এই শরণার্থী সংকট নিয়ে আন্তর্জাতিক মহলের ওপর চাপ বাড়ছে। সমালোচনা হচ্ছে নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তার। আগামী সপ্তাহের এ বৈঠক দৃশ্যত তারই ফল।

এএফপি জানায়, পরিষদের স্থায়ী-অস্থায়ী ৭ সদস্য ফ্রান্স, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, মিসর, কাজাখস্তান, সেনেগাল ও সুইডেন রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছে। বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদে ব্রিফ করতে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে আমন্ত্রণ জানানো হয়েছে।

গত ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা এই সংকটকে নতুন করে উসকে দেয়। এর জেরে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়, চলে দমন-পীড়ন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। এই পরিস্থিতিতে মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গারা বাংলাদেশ আসছে।

জাতিসংঘের তথ্যমতে, গত কয়েক সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমারের সেনাবাহিনী যেভাবে দমন-পীড়ন চালাচ্ছে সেটিকে ‘জাতিগত নির্মূলের’ সাথে তুলনা করেছে জাতিসংঘ। জাতিসংঘ সেনাবাহিনীর এ অভিযানকে জাতিগত নিধন হিসেবে আখ্যায়িত করেছে।

এ সম্পর্কিত আরও

Check Also

ভর্তি জালিয়াতিতে জড়িত ছাত্রলীগ নেতা বহিষ্কার

ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে মহিউদ্দিন …