Mountain View

একজন তামিম ইকবাল খান

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৫, ২০১৭ at ৫:৪১ অপরাহ্ণ

নাদিম আহমেদ: আজ নামটা শুনলেই যেন জেগে ওঠে এক শক্তির জোয়ার । ২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি শুরু হয় ওডি আই মিশন জিম্বাবুয়ের সাথে, ২০০৭ সালের ১ সেপ্টেম্বর টি-টুয়েন্টি দিয়ে শুরু হয় আরেক মিশন এবং ২০০৮ সালের ৪ জানুয়ারি তে শুরু হয় টেস্ট মিশন । শুরুটা ভালই ছিল তামীমের ।

তবে এতটা ছিলনা, ভাল টিমের সাথে বেশি ভাল খেলার অভিজ্ঞতাটা কম ছিল । মাঝখানে তামিমকে বাদ দেওয়ার অনেক পরিকল্পনাও প্রায় হয়েগিয়েছিল । প্রচন্ড সমালোচনা ও দুর্নামের মাঝেও আটকে থাকেন নি বাংলাদেশের এই ওপেনিং ব্যাটসম্যান । আসলে একটা কথা আছে খারাপ দিক না দেখলে ভাল করা সম্ভব না ।

ঠিক তামিমও সেরকম । এত বেশি সমালোচনা হয়েছিল যে তামিম নিজেকে পাল্টেই ফেলেছেন । এখন তামিম মানেই টিমের ভরসা। প্ররিশ্রম ও এসব সমালোচনার পালটা জবাব দিলেন তামিম ইকবাল । ২০১৭ তে তামীমের সেঞ্জুরি আর নিজের আগের রেকর্ড ভেঙে ফেললেন তিনি । ম্যাচ বাই ম্যাচ এখন সাফল্য যেন তামীমকে ঘিরে রেখেছে । ১৭৩ ওডিআই খেলে রান করেছেন ৫৭৪৩ রান ।

স্ট্রাইক রেট ৭৮.৩১ এবং এভারেজ ৩৪.৩৮ । দেশের হয়ে সর্বচ্চো ১৫৪ রান করেন তিনি । ১৭৩ টি ম্যাচে ৯ টি সেঞ্জুরি ও ৩৮ টি হাফ সেঞ্জুরি তুলে নেন তিনি । হঠাৎ করে জ্বলে উঠা এই তামীম এখন বিশ্ব একাদশের ওপেনিং ব্যাটসম্যান। তামিমের ফ্যান সবসময় আছি এবং থাকবো । কারন, এখন তামিম মানেই রান ম্যাশিন। ওপেনিং ব্যাটিং এ তামিম ছাড়া এখন পর্যন্ত অনেক ব্যাটসম্যান তেমন একটা সুবিধা করতে পারেন নি ।

কিন্তু তামিম তার স্থান ঠিকি ধরে রেখেছেন । যদি টিম ম্যানেজমেন্ট ঠিকটাক প্লেয়ার সিলেক্ট করতে পারে এবং কোচ তার দায়িত্ব ঠিক টাক পালন করতে পারে তাহলে সামনের বিশ্বকাপ আমাদের এনে দিতে পারে, একবারো ট্রফি না জেতা প্রথম বার চ্যাম্পিয়ন এর স্বাদ । যেখানে তামিম দিতে পারে নতুন রেকর্ডের ছোঁয়া ।

এ সম্পর্কিত আরও