Mountain View

ইসলামী বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী মোবাইল গেমস এন্ড অ্যাপস ডাউললোড শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৭ at ১:২৮ পূর্বাহ্ণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে আইসিটি মন্ত্রনালয় ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে দিনব্যাপী Skill Development for Mobile Games and Application এর পৃষ্টপোষকতায় (Idea Innovation Workshop for Mobile Games and Apps Development) শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মোঃ ফারুকুজ্জামান খান এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেন প্রধানমন্ত্রী দেশরত্ন জননেএী শেখ হাসিনার হাত দিয়ে বাংলাদেশে আজ তথ্য যোগাযোগ প্রযুক্তিতে অভাবনীয় বিপ্লব সাধিত হয়েছে।

তিনি দ্বিতীয় মেয়াদে সরকার প্রধানের দায়িত্ব নেবার পর এই বিপ্লব আরো তরান্বিত হয়েছে। এজন্য ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তনয় সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রযুক্তি মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলকসহ সারাদেশের আইসিটির উন্নয়নে যারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তাদেরকে ধন্যবাদ জানান।

তিনি বক্তব্য আরো বলেন আমরা আজ মহাকাশে নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপন করতে যাচ্ছি। আমরা আজ দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে কানেক্ট হয়েছি যাতে করে এ্যানডোরোয়েড মোবাইল সেটগুলোতে বিভিন্ন এ্যাপ্স ব্যবহারের জন্য ব্যান্ডউইথ বেড়ে যাবে এবং সহজে তথ্য আদান-প্রদান করা যাবে। তিনি বলেন Apps Development and Mobile Games ছাড়া ব্রেইনের উৎকর্ষতা ঘটে না। তিনি উক্ত প্রশিক্ষন কর্মশালায় সকল বিভাগের আগ্রহী শিক্ষার্থীদের অংশগ্রহনের জন্য আহবান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন এই প্রথম বিশ্ববিদ্যালয়ে একটি বিভাগে কম্পিউটার অপারেটিভ ল্যাবের উদ্ভোধন হলো। যা দেশের অনেক বিশ্ববিদ্যালয়ে নেই। তিনি তাঁর বক্তব্য বলেন প্রধানমন্ত্রী দেশরত্ন জননেএী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। তিনি বলেন এই ল্যাবে প্রশিক্ষনপ্রাপ্ত শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের নতুন নতুন এ্যাপ্সের ডেভোলপমেন্ট এবং কিভাবে ডাউনলোডের করতে হয় সে ব্যাপারে পারদর্শী হবে।

বিশেষ অতিথির বক্তব্য ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন বর্তমান সরকার প্রধান শেখ হাসিনার স্বপ্ন ছিল ক্ষমতায় আসার আগে ও ক্ষমতা গ্রহনের পরেও যে পুরো দেশ হবে ডিজিটাল। যেখানে থাকবে অবাধ তথ্যের প্রবাহ। একজন নাগরিক সহজে অল্প সময়ের মধ্যে যেকোন তথ্য পাবে যেকোন একটি ডিভাইজের বাটন টিপে। তিনি বলেন বর্তমান বিশ্ববিদ্যালয়ে যে আটটি নতুন সময়োপযোগী বিভাগ খোলা হয়েছে তাতে এই সেশন থেকেই সারা দেশের শিক্ষার্থীরা ভর্তি হবার সুযোগ পাবে। তিনি আরো বলেন বর্তমান প্রশাসন শিক্ষার্থীবান্ধব।

তিনি উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন যেকোন ভালো কাজে তোমাদের সমর্থন থাকলে বর্তমান প্রশাসন কোন বাধাকেই বাধা মনে করবে না। এছাড়া কর্মশালায় আরো বক্তব্য রাখেন Skill Development for Mobile Games and Application এর প্রোজেক্ট ম্যানেজমেন্ট কনসালটেন্ট ড. এম জানে আলম রাবিদ। স্বাগত বক্তব্য রাখেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. শামসুল হক।

কর্মশালায় উপস্থিত ছিলেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি নজরুল ইসলাম, প্রফেসর ড. আহসান-উল-আম্বিয়া, প্রফেসর মোঃ ইব্রাহিম আব্দুল্লাহ, সহযোগী অধ্যাপক সুজিত কুমার মন্ডল, ড. মুহাঃ শরিফুল ইসলাম, ড. মোঃ রবিউল ইসলাম প্রমুখ।

এ সম্পর্কিত আরও