Mountain View

পূজার শুক্ত রান্নার রেসিপি

প্রকাশিতঃ সেপ্টেম্বর ২৭, ২০১৭ at ৯:৪৮ পূর্বাহ্ণ

পূজার সময় বাড়িতে বাঙালীয়ানা থাকবে না, সেটা কি হয়? পূজা-পার্বণ আসলে সাজগোজের পাশাপাশি খাওয়া দাওয়ার বিষয়টাও চলে আসে। আর সনাতন ধমালম্বীদের কাছে শুক্ত একটি জনপ্রিয় খাবার।

প্রয়োজনীয় উপকরণ:
আলু ২টি, করলা ২টি, বেগুন ১টি ও কাঁচকলা সবগুলো কিউব করে কাটা, সেদ্ধ মটরশুটি আঁধা কাপ, পাঁচফোড়ন এক টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটি, হলুদ গুঁড়া এক চা চামচ, পোস্তদানা দুই টেবিল চামচ, চিনি আধা চা চামচ, টমেটো কুচি একটি, আদা বাটা আধা টেবিল চামচ, পানি এক কাপ, তেল দুই টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালী:
প্রথমে ব্লেন্ডারে পোস্তদানা, কাঁচামরিচ, আদা ও পাঁচফোড়নের সঙ্গে দুই টেবিল চামচ পানি মিশিয়ে ভালো করে ব্লেণ্ড করে ঘন মিশ্রণ তৈরি করে নিন। অন্যদিকে একটি প্যানে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে কিউব করে কাটা করলা, আলু ও বেগুন ভালো করে ভেজে মিশিয়ে নিন। এর পর এতে কাঁচা কলা ও মটরশুটি দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট মাঝারি আঁচে ভাজতে থাকুন।

এবার মিশ্রণটি প্যানের তরকারির সাথে ভালোভাবে মিশিয়ে নিন। ৪- ৫ মিনিট রান্না কশান। টমেটো কুচি, হলুদ গুঁড়া, চিনি ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার এতে পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। অল্প আঁচে ১০ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে প্লেটে ঢেলে গরম গরম লুচির সাথে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও

Mountain View