কর্মক্ষেত্রে আপনার সম্মান হারাবে যে কারণে

প্রকাশিতঃ অক্টোবর ৮, ২০১৭ at ৯:২৭ অপরাহ্ণ

অফিস মানেই শুধু কাজ নয়, এর বাহিরে আরও অনেক কিছু আছে। আর এই বিষয়টা নিশ্চয় কাউকে বলে দিতে হবে না। আমাদের কর্মজীবনে শুধু ভালো কাজ করেই সামনে এগিয়ে পারি না।

এক্ষেত্রে আমাদের স্বভাব, কোড অব কনডাক্ট এবং অবশ্যই ওয়ার্ক এথিক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই তো কিছু অভ্যাস বা স্বভাব কর্মজীবনে এড়িয়ে চলাই ভালো, না হলে তা সম্মানহানীর কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাহলে চলুন জেনে ফেলা যাক সেই সব বিষয় সম্পর্কে যেগুলি অফিসে থাকাকালীন না করাই ভাল-

* যখন যা মনে আসে তা বলে ফেলার স্বভাব ত্যাগ করুন। পরিবর্তে সেই সব বিষয়েই নিজের মতামত দিন যেগুলির সঙ্গে অপনার কাজের সরাসরি সম্পর্ক রয়েছে।

* প্রতিদিন আপনি ঠিক মতো কাজ করবেন, এমনটা হয় না। কোনও কোনও দিন কিছু ভুল করার জন্য আপনাকে দু-চার কথা শুনতে হতেই পারে। এর মধ্য কোনও অস্বাভাবিকতা নেই। কিন্তু তাই বলে এমন কিছু করবেন না, যাতে সবাই আপনাকে নিয়ে অকারণে সমালোচনা করে।

* ভুলের সমালোচনা করা ভালো। কিন্তু তাই বলে সব কিছু নিয়ে গলা ফাটাবেন না। এমনটা করলে দেখবেন আপনার সহকর্মিরাই অপনাকে নিয়ে হাসাহাসি শুরু করছে। এমনটা হওয়া কিন্তু ভালো না।

* আমি সবকিছু জানি, এমনটা ভেবে নিয়ে সবার সঙ্গে খারাপ ব্যবহার করাটা একেবারেই উচিত নয়। পরিবর্তে সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখাই শ্রেয়।

* রোজ রোজ দেরি করে অফিস ঢোকার অভ্যাস দূর করুন। এমনটা করলে বাকিদের মনে হতে পারে আপনি খুব স্বার্থপর এবং অপুটু।

এ সম্পর্কিত আরও

no posts found

লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

no posts found
  • লাইফ স্টাইল - এর সব খবর →
  •