Mountain View

কমলার খোসার অজানা চমৎকার কিছু ব্যবহার

প্রকাশিতঃ অক্টোবর ১২, ২০১৭ at ১:৫০ পূর্বাহ্ণ

অন্যান্য অনেক ফলের খোসার চেয়ে কমলার খোসার গুণাগুণ অনেক বেশি। কমলাতে প্রচুর পরিমাণে খনিজ উপাদান বিদ্যমান; যা হৃদস্পন্দন নিয়ন্ত্রণ এবং স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়াও আরো অনেক টুকিটাকি কাজে কমলার খোসা ব্যবহার করা যায়।

চলুন আজ জেনে নিই কমলার খোসার এমন কিছু অজানা ব্যবহার-

১। রক্তচাপ নিয়ন্ত্রনে রাখেঃ উচ্চ রক্তচাপের সমস্যা দূর করার জন্য কমলালেবুর খোসা খুবই উপকারী। এটি রক্ত চলাচলকে নিয়ন্ত্রণ করে ফলে রক্তের চাপ কমাতে সাহায্য করে। চীনা দেশে রক্তচাপ কমানোর জন্য কমলালেবুর খোসা অনেক বেশী ব্যবহার করা হয়ে থাকে।

২। মুখের দুর্গন্ধ দূর করেঃ মুখে বাজে গন্ধের সমস্যা রয়েছে অনেকেরই। কোন মাউথওয়াসের প্রয়োজন নেই এই দুর্গন্ধ দূর করার জন্য। সামান্য পরিমান কমলালেবুর খোসা চিবিয়ে নিন। দেখবেন আর কোন সমস্যা থাকবে না।

৩। খুশকি দূর করেঃ কমলালেবুর খোসা খুব ছোট কুচি কুচি করে কেটে রাতে পানিতে ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে এই পানি সম্পুর্ণ মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে নিন। ফল মাথার খুশকির সমস্যা দূর হবে এবং চুল মোলায়েম হবে।

৪। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিঃ কমলার খোসা বাটা ১ টেবিল চামচ, ১/২ টেবিল চামচ হলুদের গুঁড়া, ১/২ টেবিল চামচ মধু এবং ১/২ চা চামচ জায়ফল এর গুঁড়া নিয়ে পেস্ট বানাতে হবে। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে হালকা ম্যাসাজ করুন। তারপর উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন এবং ময়েশ্চারাইজার লাগান।

৫। এয়ার ফ্রেশনারঃ পানিতে কমলার খোসা, লেবুর রস ও দারুচিনি সিদ্ধ করুন। দেখবেন দারুন সুগন্ধে ঘর ভরে গেছে। এটি একটি স্প্রে বোতলে ভরে এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করতে পারেন।

৬। দাঁতের যত্নেঃ সবচাইতে ভালো ও প্রাকৃতিক উপায়ে দাঁতের হলদে ভাব দূর করার সহজ উপায় হলো কমলার খোসা। কমলার খোসার ভেতরের দিকে শুধু একটু পানি ছিটিয়ে দিয়ে দাঁত ঘষতে থাকুন নিন। নিমিষেই দাঁতের হলদে ভাব দূর হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও