Mountain View

পরিসংখ্যান ব্যুরোতে ৫৯৩ নিয়োগ

প্রকাশিতঃ অক্টোবর ১৩, ২০১৭ at ৫:০৭ অপরাহ্ণ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে ১১টি পদে মোট ৫৯৩ জন লোক নিয়োগ হবে। বিভিন্ন পত্রিকায় এ নিয়োগ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এসব পদে ইতিমধ্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন করা যাবে আগামী ১৯ অক্টোবর পর্যন্ত।

কোন পদে কতজন নিয়োগ: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, থানা পরিসংখ্যানবিদ পদে ২১ জন, পরিসংখ্যান তদন্তকারী পদে ৬৯ জন, পরিসংখ্যান সহকারী পদে ১৩৮ জন, জুনিয়র পরিসংখ্যান সহকারী পদে ২৭১ জন, ইনুমারেটর পদে ৯ জন, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৮ জন, টেকনিক্যাল অপারেটর পদে ২ জন, জুনিয়র অপারেটর পদে ৩ জন, কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১৩ জন, ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর পদে ৫৮ জন, বুকবাইন্ডার পদে ১ জনকে নিয়োগ করা হবে।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন: রাজবাড়ী, চাঁদপুর, লক্ষ্মীপুর, দিনাজপুর, মাগুরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর জেলা ব্যতিরেকে অন্য সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা: থানা পরিসংখ্যানবিদ, পরিসংখ্যান তদন্তকারী এবং পরিসংখ্যান সহকারী পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিত বা ভূগোল বা সমাজবিজ্ঞানে পাঁচটি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিএ বা বিএসসি অথবা বিকম পাস হতে হবে। জুনিয়র পরিসংখ্যান সহকারী ও ইনুমারেটর পদের প্রার্থীদের পরিসংখ্যান বা অর্থনীতি বা গণিতে তিনটি বিষয়ের যেকোনো একটি বিষয়সহ বিজ্ঞান বা মানবিক অথবা বাণিজ্য বা কৃষি বিভাগে এইচএসসি পাস হতে হবে। সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদের প্রার্থীদের উচ্চমাধ্যমিক বা সমমানের শিক্ষাগত যোগ্যতা অবশ্যই থাকতে হবে। কম্পিউটার ব্যবহার-সংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে সর্বনিম্ন গতি—বাংলায় প্রতি মিনিটে সর্বনিম্ন ২৫ শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে সর্বনিম্ন ৩০ শব্দ। টেকনিক্যাল অপারেটর পদের প্রার্থীদের স্নাতক ডিগ্রি অথবা গ্রাফিক আর্টস ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস হতে হবে। তবে এ পদে বিজ্ঞান বিভাগের প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। জুনিয়র অপারেটর, কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডেটা এন্ট্রি/কন্ট্রোল অপারেটর এবং বুকবাইন্ডার পদের প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এইচএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। পদভেদে প্রার্থীদের কাজের কিছু অভিজ্ঞতাও থাকতে হবে। সব পদের প্রার্থীদের বয়স ১৯-১০-২০১৭ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে পদভেদে বিভাগীয় প্রার্থীদের বয়সসীমা শিথিলযোগ্য হবে।

যেভাবে আবেদন করবেন: আগ্রহী প্রার্থীদের http://bbs.teleltalk.com .bd এই ওয়েবসাইটে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ছকে আবেদনপত্র পূরণ করতে হবে। অনলাইনে আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে নির্দেশনামতে ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন প্রার্থী একটি ইউজার আইডি, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। ওই অ্যাপ্লিকেন্টস কপি প্রার্থী প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করবেন। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি নম্বর দেওয়া থাকবে এবং ইউজার আইডি নম্বর ব্যবহার করে প্রার্থী বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুসারে যেকোনো টেলিটক প্রি-প্রেইড মোবাইল নম্বরের মাধ্যমে দুটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ প্রত্যেক পদের জন্য জনপ্রতি ১১২ টাকা অনধিক ৭২ ঘণ্টার মধ্যে জমা করতে হবে। প্রবেশপত্র প্রাপ্তির বিষয়টি http://bbs.teleltalk.com .bd ওয়েবসাইটে এবং প্রার্থীর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে যথাসময়ে জানানো হবে। অনলাইনে আবেদনপত্র পূরণের নিয়মাবলি, এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি প্রদানের বিস্তারিত নিয়মাবলি ও অন্যান্য তথ্যাদি ওয়েবসাইট http://bbs.teleltalk.com.bd এ পাওয়া যাবে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো সূত্রে জানা গেছে, আবেদনপত্র যাচাই-বাছাই শেষে প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্র পরবর্তী সময়ে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

বেতন-ভাতা: লিখিত ও মৌখিক পরীক্ষায় চূড়ান্তভাবে উত্তীর্ণ একজন থানা পরিসংখ্যানবিদ এবং পরিসংখ্যান তদন্তকারী ১১ হাজার ৩০০ টাকা, পরিসংখ্যান সহকারী, জুনিয়র পরিসংখ্যান সহকারী এবং ইনুমারেটর ১১ হাজার টাকা, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং টেকনিক্যাল অপারেটর ১০ হাজার ২০০ টাকা, জুনিয়র অপারেটর, কম্পিউটার মুদ্রাক্ষরিক, ডেটা এন্টি/কন্ট্রোল অপারেটর এবং বুকবাইন্ডার জাতীয় বেতন ২০১৫ অনুযায়ী ৯ হাজার ৩০০ টাকা স্কেলে বেতন পাবেন।

এ সম্পর্কিত আরও

Mountain View