Mountain View

বাংলাদেশ প্রমাণ করতে চায়, সত্যিই ভাল খেলে

প্রকাশিতঃ অক্টোবর ১৩, ২০১৭ at ১২:১৩ পূর্বাহ্ণ

পাকিস্তানের বিপক্ষে ৭-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর এবার ভারত পরীক্ষা। শুক্রবার বাংলাদেশের জন্য ঘরের মাঠের টুর্নামেন্টে টিকে থাকার ম্যাচও। যেন জ্বলন্ত উনুন থেকে তপ্ত কড়াইয়ে পড়ার দশা! তবে চ্যালেঞ্জটা নিতে বলছেন বাংলাদেশ হকি দলের ম্যানেজার রফিকুল ইসলাম কামাল। সেরাটা দিয়ে জিমিদের প্রমাণ করতে বলছেন, বাংলাদেশ সত্যিকার অর্থেই সমীহ করার মত দল।

লাল-সবুজদের থেকে র‍্যাঙ্কিংয়ে ২৮ ধাপ এগিয়ে থাকা ভারতের বিপক্ষে লড়াইটা কেমন হতে যাচ্ছে? কেমন হবে খেলার ধরন? দশম এশিয়া কাপে পুল ‘এ’র প্রথম ম্যাচে আক্রমণাত্মক খেলার কথা বলেও তালগোল পাকিয়ে বসে বাংলাদেশ। জিমির দল না পেরেছে আক্রমণে গড়তে, না পেরেছে রক্ষণ সামলাতে। পুরো ম্যাচ জুড়ে ছিল ভুল পাসের ছড়াছড়ি। ছিল সমন্বয়হীনতার অভাব।

ভারতের বিপক্ষে করা সব ভুলত্রুটি শুধরে এবার রক্ষণাত্মক খেলার কথাই চ্যানেল আই অনলাইনকে বললেন কামাল। একটি দল হয়ে খেলে কিছু করে দেখানোর প্রত্যয়টাই এখন বাংলাদেশের সাবেক হকি তারকার কণ্ঠে।

‘হকি ম্যাচে বড় দলগুলোর বিপক্ষে একবার ভুল হয়ে গেলে সেগুলো শুধরে ম্যাচে ফিরে আসা কঠিন হয়ে পড়ে। র‍্যাঙ্কিংয়ে দেখুন, ভারত ৬ আর আমরা ৩৪! সুযোগ কম পাওয়াটাই স্বাভাবিক। যে সুযোগগুলো পাবো সেগুলো কাজে লাগাতে হবে। খেলোয়াড়দের নিজেদের নৈপুণ্যের বাইরে গিয়েও প্রমাণ করতে বাংলাদেশ সত্যিই ভাল খেলে। রক্ষণের সময় সবাইকে নিচে নেমে আসতে হবে। আবার দ্রুত আক্রমণেও উঠে যেতে হবে।’

পাকিস্তানের নেওয়া সাত পেনাল্টি কর্নারের বিপরীতে একটি পেনাল্টি কর্নারও পায়নি বাংলাদেশ। নিষেধাজ্ঞার কারণে সারোয়ার হোসেনের অনুপস্থিতি বেশ ভুগিয়েছে স্বাগতিকদের। বলের দখলে রাখতে গিয়ে উল্টো প্রতিপক্ষের দিকে ঠেলে দিতে দেখা গেছে গত ম্যাচে।

রক্ষণের পাশাপাশি তাই মধ্যমাঠে বল দখলে নেওয়ার কথাও জানালেন কামাল, ‘বাংলাদেশ অবশ্যই ভাল খেলার সামর্থ্য রাখে। রক্ষণ সামলে মাঝমাঠে ভাল খেলতে হবে। যেহেতু ভারত শক্তিশালী দল, আমরা তাই অহেতুক অ্যাটাকে যেতে চাই না। শুধু সুন্দর একটি ম্যাচ উপহার দিতে চাই। যদি একটা দল হয়ে আমরা খেলতে পারি, তবে সেটা সম্ভব।’

মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে শুক্রবার পুল ‘এ’র দ্বিতীয় ম্যাচে বিকেল ৫.৩০ মিনিটে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ। দিনের প্রথম ম্যাচে বিকেল ৩টায় জাপানের বিপক্ষে লড়বে পাকিস্তান।

এ সম্পর্কিত আরও