Mountain View

ইতিহাসের সবচেয়ে বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটলো আজ( ভিডিও)

প্রকাশিতঃ অক্টোবর ১৬, ২০১৭ at ৪:৫২ অপরাহ্ণ

বাংলাদেশের শরণার্থী ইতিহাসে অন্যতম শরণার্থী প্রবেশ ঘটেছে আজ রোববার। কক্সবাজারের উখিয়ায় আঞ্জুমান পাড়া দিয়ে হাজার হাজার রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে। বাংলাদেশের মূল ভূখন্ডে। উখিয়ার সাত সীমান্ত পয়েন্ট দিয়ে তারা পায়ে হেঁটে আঞ্জুমান পাড়া সীমান্ত অবস্থান নেই। সকালের দিকে তারা বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করে।

কিন্তু বিজিবির বাঁধার কারণে প্রথমবার তারা সফল হতে পারেনি। পরবর্তীতে রোহিঙ্গার সংখ্যা বাড়তে থাকায় বিজিবির সে বাঁধা উঠে যায়। এরপর হাজার হাজার রোহিঙ্গা ঢল প্রবেশ করে বাংলাদেশে। ধানক্ষেত ও পানি মারিয়ে তারা উঠে যায় মূল ভূখণ্ডে। এক্ষেত্রে পালিয়ে আসা রোহিঙ্গাদের বক্তব্য গত ৭ থেকে ১১ দিন তারা পায়ে হেঁটে সীমান্তবর্তী এলাকায় অবস্থান নিয়েছিল গেল ২৫ আগস্ট থেকে শুরু হয় এই রোহিঙ্গা অনুপ্রবেশ।

এর মাঝে ছয় লাখের বেশি রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে বাংলাদেশে। কিন্তু এক দিনে এত ভয়াবহ তম রোহিঙ্গা অনুপ্রবেশ এর আগে কখনো হয়নি। গত এক সপ্তাহ সময় ধরে সাতটি পয়েন্টে দেড় লাখের বেশি রোহিঙ্গা অবস্থান নিয়ে ছিল। বাংলাদেশে বিতাড়িত করতে মিয়ানমার সেনাবাহিনী তাদের খাদ্য ও পানি সরবরাহ বন্ধ করে দেয়। আর এর ফলে সাতটি পয়েন্টে মানবিক সংকট সৃষ্টি হয়েছিল। আজ রোববার সকালে সময় ও সুযোগ বুঝে বাংলাদেশে প্রবেশ করেছে।

এ সম্পর্কিত আরও

Mountain View